শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর সিকিউরিটিজ দর কমার সর্বোচ্চ সীমা ২ শতাংশ থেকে বাড়িয়ে ৫ শতাংশ করল নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

যা আগামিকাল বৃহস্পতিবার (২১ এপ্রিল) থেকে কার্যকর। ফলে আজকের ক্লোজিং প্রাইসের উপর ভিত্তি করে কাল সর্বোচ্চ ৫ শতাংশ কমতে পারবে। মঙ্গলবার (২০ এপ্রিল) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম সাক্ষরিত এ নির্দেশনা জারি করা হয়েছে।

এর আগে অব্যাহত দরপতনের প্রেক্ষিতে গত ৮ মার্চ সার্কিট ব্রেকার ২ শতাংশ নির্ধারণ করে দিয়েছিল বিএসইসি। তখনই বলা হয়েছিল উদ্ভুত পরিস্থিতির কারনে ২ শতাংশের সিদ্ধান্ত নেয়া হয়েছিল। পরিস্থিতির উন্নতি হলে ২ শতাংশের সীমা তুলে নেয়া হবে।

তারই ধারাবাহিকতায় দর কমার নতুন সীমা ৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম। তিনি বলেন, আমরা যখন ২ শতাংশ নির্ধারণ করেছিলাম তখনই বলেছিলাম এটি দীর্ঘমেয়াদি হবে না। তাই বাজার পরিস্থিতি উন্নতির সাথে সাথে সার্কিট ব্রেকারেও পরিবর্তন আনা হয়েছে। পর্যায়ক্রমে একে ১০ শতাংশে উন্নিত করব আমরা। এর আগে ২০২১ সালে সর্বোচ্চ পতনের ২ শতাংশ সীমা বেঁধে দিয়েছিল কমিশন। ওই বছরে প্রথম ও দ্বিতীয় দফায় ফ্লোর প্রাইস তুলে নেয়া কোম্পানিগুলোর উপর এই সীমা আরোপ করা হয়।