শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের ২৩ টি কোম্পানির রয়েছে। এর মধ্যে গত ফেব্রুয়ারি মাসের তুলনায় মার্চে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৫টি কোম্পানির। কোম্পানিগুলো হলো: বারাকা পাওয়ার, ডেসকো, জিবিবি পাওয়ার, ইন্ট্রাকো রিফুয়েলিং, যমুনা অয়েল, খুলনা পাওয়ার, লিন্ডে বিডি, এমজেএল বাংলাদেশ,

মেঘনা পেট্রোলিয়াম, পদ্মা অয়েল, পাওয়ার গ্রীড, শাহজিবাজার পাওয়ার, সামিট পাওয়ার, তিতাস গ্যাস ও ইউনাইটেড পাওয়ার। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৭টি কোম্পানির। এছাড়া বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে বিডি ওয়েল্ডিংয়ের। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে জিবিবি পাওয়ারের। কোম্পানিটিতে গত ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.২৩ শতাংশ, যা মার্চে ২.৫৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০.৭৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৯.৭৬ শতাংশ থেকে ২.৫৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৭.২৩ শতাংশে।

অন্য কোম্পানিগুলোর মধ্যে: বারাকা পাওয়ার : কোম্পানিটিতে গত ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.০২ শতাংশ, যা মার্চে ০.৯২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭.৯৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪২.৯৪ শতাংশ থেকে ০.৯২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪২.০২ শতাংশে।

ডেসকো: কোম্পানিটিতে গত ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৪০ শতাংশ, যা মার্চে ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.৪৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৮.৮৮ শতাংশ থেকে ০.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.৮১ শতাংশে।

ইন্ট্রাকো রিফুয়েলিং: কোম্পানিটিতে গত ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.২২ শতাংশ, যা মার্চে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৭.২৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.১২ শতাংশ থেকে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫২.১১ শতাংশে।

যমুনা অয়েল: কোম্পানিটিতে গত ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮ শতাংশ, যা মার্চে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৮.০২ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৪৫ শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৪১ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৮.৫৭ শতাংশ, যা ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮.৫৯ শতাংশে।

খুলনা পাওয়ার: কোম্পানিটিতে গত ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৯৫ শতাংশ, যা মার্চে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮.৯৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২০.৮৮ শতাংশ থেকে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০.৮৬ শতাংশে।

লিন্ডে বিডি: কোম্পানিটিতে গত ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭ শতাংশ, যা মার্চে ০.৮০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭.৮০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১২.৪০ শতাংশ থেকে ০.৮০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১.৬০ শতাংশে।

এমজেএল বাংলাদেশ: কোম্পানিটিতে গত ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৮৮ শতাংশ, যা মার্চে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০.৯০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৭.৪৫ শতাংশ থেকে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭.৪৩ শতাংশে।

মেঘনা পেট্রোলিয়াম: কোম্পানিটিতে গত ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৩.২৪ শতাংশ, যা মার্চে ০.১২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৩.৩৬ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.১৯ শতাংশ থেকে ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.১৬ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৭.৯০ শতাংশ, যা ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭.৮১ শতাংশে।

পদ্মা অয়েল: কোম্পানিটিতে গত ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩১.৫১ শতাংশ, যা মার্চে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩১.৫৫ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৮৪ শতাংশ থেকে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.৮৭ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৫.২৪ শতাংশ, যা ০.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৫.১৭ শতাংশে।

পাওয়ার গ্রীড: কোম্পানিটিতে গত ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৮৬ শতাংশ, যা মার্চে ০.২২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৫.০৮ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৬৪ শতাংশ থেকে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.৭০ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৯.৪৬ শতাংশ, যা ০.২৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯.২২ শতাংশে।

শাহজিবাজার পাওয়ার: কোম্পানিটিতে গত ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.২৬ শতাংশ, যা মার্চে ০.১৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৬.৪৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৩.৪৫ শতাংশ থেকে ০.১৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৩.২৭ শতাংশে।

সামিট পাওয়ার: কোম্পানিটিতে গত ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৩৫ শতাংশ, যা মার্চে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮.৪৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৪.৭৯ শতাংশ থেকে ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪.৭০ শতাংশে।

তিতাস গ্যাস: কোম্পানিটিতে গত ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৮৯ শতাংশ, যা মার্চে ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪.৯৫ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৫৭ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৫৬ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৯.৫৪ শতাংশ, যা ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯.৪৯ শতাংশে।

ইউনাইটেড পাওয়ার: কোম্পানিটিতে গত ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.২৪ শতাংশ, যা মার্চে ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭.২৯ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.০২ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.০৩ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২.৭৪ শতাংশ, যা ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ২.৬৮ শতাংশে।