শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজার তালিকাভুক্ত সিমেন্ট খাতের কোম্পানি এম আই সিমেন্ট ফ্যাক্টরি লিমিটেড (ক্রাউন সিমেন্ট) গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর’২১-ডিসেম্বর’২১) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে ভুল তথ্যের ব্যাখ্যা চেয়েছে নিয়ন্ত্রক সংস্থা। গত সোমবার বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ সংক্রান্ত একটি চিঠি কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক বরাবর পাঠিয়েছে।

চিঠিতে বলা হয়, গত ৩০ জানুয়ারি কোম্পানিটির পাঠানো আর্থিক প্রতিবেদন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বিধিমালা, ১৯৬৯ এর ধারা ১১(২) এর অধীনে নির্দেশিত বিধান অনুযায়ী চিঠিতে উল্লেখিত বিষয়গুলোর ব্যাখ্যা জানাতে নির্দেশ দিয়েছে। এ আদেশ জারির পরবর্তী সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন পর্যালোচনা করে জমা দিতে বলা হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়, কোম্পানির দ্বিতীয় প্রান্তিকে অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে মোট লাভের বৃদ্ধির হার ছিলো মাইনাস ২৩ দশমিক ৬৫ শতাংশ কিন্তু প্রতিবেদনের শেষে দিকে দেখা যায় মাইনাস ৫ দশমিক ৬৯ শতাংশ। তাই এই ধরনের ভুল ঘোষণার কারণ জানতে চেয়েছে কমিশন।

বিএসইসি পর্যবেক্ষণ করে দেখেছে যে, আর্থিক প্রতিবেদন মতে কোম্পানির আয় ২৩ দশমিক ১৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কিন্তু বিক্রয় খরচ ৩১ দশমিক ৩৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যা বিক্রয় খরচের অযৌক্তিক বৃদ্ধি শেয়ার প্রতি আয়ে প্রভাব পড়েছে। এই ধরনের যুক্তিহীন খরচের কারণ জানাতে বলা হয়েছে।

এছাড়াও কোম্পানির কর ব্যয় ৮ দশমিক ১৫ কোটি টাকা বৃদ্ধি পেয়েছে যা কোম্পানির আয়ের উপর নেতিবাচক প্রভাব ফেলে। এই ধরনের বৃদ্ধির ন্যায়সঙ্গত কারণ জানাতে ব্যাখ্যা চেয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

এমআই সিমেন্ট ফ্যাক্টরি লিমিটেড সম্প্রতি নাম পরিবর্তন করে এখন ‘ক্রাউন সিমেন্ট পিএলসি’ করা হয়েছে। ব্যবসায়িক পরিকল্পনা এবং কোম্পানির উৎপাদিত পণ্যের (ব্র্যান্ডের) নামের সঙ্গে সামঞ্জস্য রাখার কৌশল হিসেবে নাম পরিবর্তন করা হয়েছে বলে জানা যায়।