শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক ও সাবেক প্রেসিডেন্ট মোঃ রকিবুর রহমান পুঁজিবাজারের বিনিয়োগকারীদেরকে ধৈর্য্য ও সাহস না হারানোর আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, পুঁজিবাজার নিয়ে হতাশ হওয়ার কিছু নেই। এই বাজারের বেশিরভাগ শেয়ার বিনিয়োগের জন্য অনুকূল অবস্থায় আছে। আর করোনা পরিস্থিতির অবনতি হলেও ব্যাংকের সাথে মিল রেখে লেনদেন চলবে পুঁজিবাজারে। আজ সোমবার গনমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এই আহ্বান জানান।

বিনিয়োগকারীদের উদ্দেশ্য তিনি বলেছেন, নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি নিশ্চিত করেছে, ব্যাংক খোলা থাকলে পুঁজিবাজারও খোলা থাকবে। তাই করোনাতে বাজার বন্ধের কোনো আশংকা-ই নেই। এ কারণে বাজার বন্ধের কোনো গুজবে বিনিয়োগকারীদের কান দেওয়া উচিত নয়। এ নিয়ে মনে কোনো দ্বিধা-দ্বন্ব থাকলে তা ঝেড়ে ফেলা উচিত।

তার মতে, যদি কোনো বিনিয়োগকারী ভাল মৌলভিত্তির শেয়ার কিনে থাকেন আর ওই শেয়ারের দাম কিছুটা কমে গিয়েও থাকে তাহলেও তার উচিত ভয়ে বা কারো প্ররোনায় তা বিক্রি না করে ভাল সময়ের জন্য অপেক্ষা করা। কারণ শেয়ার ভাল মৌলের হয়ে থাকলে এক সময় না এক সময় তার দাম বাড়বেই। বরং তাদের নতুন বিনিয়োগের সুযোগ থাকলে তারা আরও কিছু শেয়ার কিনে এভারেজ করতে পারেন (গড় ক্রয় মূল্য কমিয়ে আনা)।

রকিবুর রহমান মনে করেন, ভাল মৌলের শেয়ার কেনার সুবর্ণ সুযোগ এটি। তাই নতুন বিনিয়োকারীরা এই সুযোগটি কাজে লাগাতে পারেন। কোম্পানিগুলোর অতীত পারফরম্যান্স, তাদের ব্যবসার ধরণ, বর্তমান অবস্থা ও ভবিষ্যত সম্ভাবনা বিশ্লেষণ করে ভাল কোম্পানির শেয়ার কিনলে দীর্ঘ মেয়াদে ক্ষতিগ্রস্ত হওয়ার কোনো আশংকা নেই।

ডিএসইর এই পরিচালক ট্রেডিংয়ের মানসিকতা থেকে বের হয়ে দীর্ঘ মেয়াদে বিনিয়োগের মানসিকতা নিয়ে বিনিয়োগ করার পরামর্শ দিয়েছেন। তিনি বলেছেন, ট্রেডিং প্রবণতা বিনিয়োগকারীর জন্যে যথেষ্ট ক্ষতিকর। অন্যদিকে এটি বাজারকে স্থিতিশীল হতে বাধা দেয়।