শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: নানামুখী গুজব ছড়িয়ে পুঁজিবাজার তালিকাভুক্ত ওরিয়ন গ্রুপের শেয়ার নিয়ে কারসাজিতে মেতে উঠছে একটি চক্র। এরা কারা এ প্রশ্ন বিনিয়োগকারীদের মুখে মুখে। কারন বাজার পরিস্থিতি স্বাভাবিক হতে না হতেই এই চক্রটি পুঁজিবাজারে নানা গুজব ছড়িয়ে ওরিয়ন গ্রুপের শেয়ারের দর হু হু করে বাড়ছে। এ বিষয় কোম্পানির পক্ষ থেকে সর্তক বার্তা প্রধান করা হয়েছে।

জানা যায়, তিন শীর্ষ ব্রোকারেজ হাউজ থেকে গুজব ছড়িয়ে শেয়ারের দর বাড়ানো হচ্ছে। এর পেছনে শীর্ষ সিকিউরিটিজ হাউজের সিইওরা জড়িত।
এদিকে সম্প্রতি পুঁজিবাজারে তালিকাভুক্ত ওরিয়ন গ্রুপের দুই কোম্পানি ওরিয়ন ফার্মাসিউটিক্যালস এবং ওরিয়ন ইনফিউশনের অস্বাভাবিকভাবে দর বেড়ে চলছে।কোম্পানি দুইটির অস্বাভাবিক দর বাড়ার পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই। তাই বিনিয়োগকারীদের গুজবে কান না দিয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে কোম্পানি দুইটি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, কোম্পানি দুইটি বিনিয়োগকারীদের কোম্পানির মৌলভিত্তি, টেকনিকাল এনালাইসিস, প্রাইস লেভেল এবং প্রকাশিত তথ্য যাচাই করে বিনিয়োগ করার আহ্বান জানিয়েছে। এছাড়াও বিনিয়োগকারীদের সব ধরণের গুজব এড়ানোর জন্যও কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, গত ৯ ফেব্রুয়ারি থেকে ধারাবাহিকভাবে দর বাড়ছে ওরিয়ন ফার্মার শেয়ারে। ৯ ফেব্রুয়ারি শেয়ারটির দর ছিল ২৭ টাকা ৫০ পয়সা। আর আজ এই প্রতিবেদন লেখা পরযন্ত শেয়ারটি সর্বশেষ ৪৩ টাকা ৬০ পয়সায় লেনদেন হচ্ছে। অর্থাৎ আলোচ্য সময়ে শেয়ারটির দর ১৬ টাকা ১০ পয়সা বা ৫৮.৫৪ শতাংশ বেড়েছে।

অন্যদিকে ওরিয়ন ইনফিউশনের শেয়ার দর গত ২ ফেব্রুয়ারি থেকে বাড়ছে। আলোচ্য সময়ে শেয়ারটির দর সর্বশেষ ৫২ টাকা ৯০ পয়সা দরে লেনদেন হয়। আর আজ এই প্রতিবেদন লেখা পরযন্ত শেয়ারটি সর্বশেষ ৮৩ টাকা ৫০ পয়সায় লেনদেন হচ্ছে। অর্থাৎ আলোচ্য সময়ে শেয়ারটির দর ৩০ টাকা ৬০ পয়সা বা ৫৭.৮৪ শতাংশ বেড়েছে।

উল্লেখ্য চাঙ্গা বাজারে বেশিরভাগ সময়ই কোম্পানি ২টির শেয়ার হল্টেড হয়ে মূল্য সার্কিট ব্রেকার স্পর্শ করছে। গত ১৬ ফেব্রুয়ারি হল্টেড হয়েছে ওরিয়ন ইনফিউশন এবং ওরিয়ন ফার্মা, ১৩ ফেব্রুয়ারি হল্টেড হয়েছে ওরিয়ন ফার্মা, ১২ ফেব্রুয়ারি হল্টেড হয়েছে- ওরিয়ন ফার্মা এবং ওরিয়ন ইনফিউশন।