eyakin polimarশেয়ারবার্ত্ ২৪ ডটকম, ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে কমিশন (বিএসইসি) প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন পাওয়া ইয়াকিন পলিমার লিমিটেডের প্রসপেক্টাস অনুমোদন করেছে ।সিএসই সূত্রে এ তথ্য জানা যায়। সূত্র মতে, বিনিয়োগকারীদের স্বার্থে কোম্পানির তথ্য পর্যালোচনার জন্য অনুমোদন পাওয়া প্রসপেক্টাসটি বিএসইসি, ডিএসই ও সিএসইর ওয়েবসাইটে দেওয়া হবে।

আর এটি বিশ্লেষণ করে ইয়াকিন পলিমারের মৌল ভিত্তি বিবেচনা করে বিনিয়োগকারীরা তাদের বিনিয়োগ সংক্রান্ত সিদ্ধান্ত নিবেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এদিকে, আগামী ১০-২০ জুলাই পর্যন্ত এ কোম্পানির আইপিওতে স্থানীয় ও প্রবাসী বিনিয়োগকারীরা আবেদন করতে পারবেন।

জানা যায়, পুঁজিবাজারে ২ কোটি সাধারণ শেয়ার ছেড়ে ২০ কোটি টাকা সংগ্রহ করবে ইয়াকিন পলিমার । আর অভিহিত মূল্যে তথা ১০ টাকা দরে শেয়ার ইস্যু করবে কোম্পানিটি।

যার মার্কেট লট নির্ধারণ করা হয়েছে ৫০০টি শেয়ার। অর্থাৎ প্রতিটি বিনিয়োগে ৫ হাজার টাকা জমা করতে হবে বিনিয়োগকারীদের। আর উত্তোলিত টাকা দিয়ে মেশিনারিজ ক্রয়, কারখানা ও প্রশাসনিক ভবন নির্মাণ এবং আনুষঙ্গিক খাতে ব্যয় করবে কোম্পানিটি। এদিকে উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি কোন প্রকার ঋণ পরিশোধ করবে না বলেও বিএসইসির পক্ষ থেকে জানানো হয়েছে।

উল্লেখ্য, ৩০ জুন ২০১৫ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১.৪১ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৪.৬১ টাকা। কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে ইম্পেরিয়াল ক্যাপিটাল লিমিটেড এবং ফাস ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।