apollo haspatalশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) এসটিএস হোল্ডিংস লিমিটেড (অ্যাপোলো হাসপাতাল) প্রসপেক্টাস জমা দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে। নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির অনুমোদন পেলে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রির জন্য দর প্রস্তাব নেওয়া (ইরফফরহম) শুরু হবে। কোম্পানিটির ইস্যু ম্যানেজার  সূত্রে এ তথ্য জানা গেছে।

অ্যাপোলো হাসপাতালের স্বত্ত্বাধিকারী এসটিএস হোল্ডিংস লিমিটেড বুক বিল্ডিং পদ্ধতির আইপিওর মাধ্যমে নতুন শেয়ার ইস্যু করে ৭৫ কোটি টাকা সংগ্রহ করতে চায়। আইনের শর্ত অনুসারে গত ৫ এপ্রিল রাজধানীর একটি হোটেলে রোড শোর আয়োজন করে অ্যাপোলো হাসপাতাল। আর গত ২৮ এপ্রিল বিএসইসির কাছে আইপিওর প্রসপেক্টাস জমা দেয় কোম্পানিটি।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণে শেয়ার বিক্রির দর নির্ধারণ করা হবে। আর এর উপর ভিত্তি করে কোম্পানিটি ঠিক করবে ৭৫ কোটি টাকার জন্য কতগুলো শেয়ার ইস্যু করতে হবে। আইপিওর মাধ্যমে সংগৃহীত অর্থ কোম্পানির ঋণ পরিশোধ এবং চট্টগ্রামে অ্যাপোলো হাসপাতালের একটি শাখা চালুর জন্য ব্যয় করা হবে। ইতোমধ্যে হাসপাতাল ভবন নির্মাণের কাজ শুরু হয়েছে। আগামী দুই থেকে তিন বছরের মধ্যে এটি চিকিৎসা সেবা দেওয়া শুরু হবে বলে জানিয়েছে কোম্পানি।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে যে দামে শেয়ার বিক্রি করা শেষ হবে সেই দামে সাধারণ বিনিয়োগকারীরা শেয়ার কেনার জন্য আবেদন করতে পারবেন। মোট শেয়ারের ৫০ শতাংশ সংরক্ষিত থাকবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য। সাধারণ বিনিয়োগকারীদের জন্য থাকবে ৩০ শতাংশ শেয়ার। বাকী শেয়ার থেকে ১০ শতাংশ করে পাবে মিউচুয়াল ফান্ড ও অনিবাসী বাংলাদেশি বিনিয়োগকারীরা।

প্রসপেক্টাসের তথ্য অনুসারে, ৩১ ডিসেম্বর ২০১৫ তারিখে সমাপ্ত হিসাববছরে এসটিএস হোল্ডিংস তথা অ্যাপোলো হাসপাতালের শেয়ার প্রতি আয় বা ইপিএস হয় ২ টাকা ৪৯ পয়সা। আগের বছর ইপিএস ছিল ২ টাকা ২২ পয়সা।