dse lago curentশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে গত এপ্রিল মাসে মার্চ মাসের তুলনায় সরকারের রাজস্ব আদায় বেড়েছে ১ কোটি ৬৭ লাখ ৫৭ হাজার ২৮৮ টাকা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই’র  তথ্য মতে, গত এপ্রিল মাসে ডিএসই থেকে মোট রাজস্ব আদায় হয়েছে ১২ কোটি ১৫৩ লাখ ৩৬ হাজার টাকা। আর গত মার্চ মাসে এর পরিমাণ ছিল ১০ কোটি ১৪ লাখ ৯৩ হাজার টাকা। ফলে এক মাসের ব্যবধানে সরকারের রাজস্ব আদায় বেড়েছে ১ কোটি ৬৭ লাখ ৫৭ হাজার টাকা।

শেয়ারবাজারের আদায়কৃত রাজস্ব দুই খাত থেকে সংগ্রহ করা হয়। এগুলো হচ্ছে- ডিএসইর সদস্য বা ব্রোকারেজ হাউজগুলোর কাছ থেকে এবং উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার বিক্রি থেকে সংগৃহীত।

গত এপ্রিল মাসে ডিএসইর সদস্য প্রতিষ্ঠানগুলো থেকে সরকারের রাজস্ব আদায় হয়েছে ৭ কোটি ৫০ লাখ ৪৭ হাজার ৪৩২টাকা। আর গত মার্চে এর পরিমাণ ছিল ৭ কোটি ৯৯ লাখ ৭২ হাজার ৬৭৫ টাকা। অর্থাৎ এক মাসের ব্যবধানে সদস্য প্রতিষ্ঠানের কাছ থেকে রাজস্ব আদায় বেড়েছে ৪৯ লাখ ২৫ হাজার ২৪৩ টাকা। একই সময়ে উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে  রাজস্ব ৫ কোটি ২ লাখ ৮৮ হাজার ৬৯৩ টাকা।

গত মার্চ মাসে এ পরিমান ছিল ৩ কোটি ৮৪ লাখ ৫৬ হাজার ৬৪৮ টাকা। সুতরাং এ খাতে এক মাসের ব্যবধানে রাজস্ব আদায় বেড়েছে ১ কোটি ১৮ লাখ ৩২ হাজার ৪৫ টাকা। আয়কর অধ্যাদেশ ১৯৮৪, ধারা ৫৩ এর আওতায় ডিএসই ২০১৫-১৬ হিসাব বছরের এপ্রিল মাসে ডিএসই থেকে এই রাজস্ব আদায় হয়েছে।