শেয়ারবার্তা ২৪ ডটকম: রেস অ্যাসেট ম্যানেজমেন্টের পরিচালনা করা মিউচ্যুয়াল ফান্ডগুলো চলতি হিসাব বছরে গড়ে প্রতিটির ২৬১ শতাংশ হারে মুনাফা বেড়েছে। এর ওপর ভিত্তি করে অতালিকাভুক্ত একটিসহ মোট ১১টি ফান্ড থেকে ইউনিটহোল্ডারদের জন্য প্রায় ২২৮ কোটি টাকার নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। বুধবার (২৫ আগস্ট) রেস ম্যানেজেমেন্টের পরিচালিত ফান্ডগুলোর ট্রাস্টি এই লভ্যাংশ ঘোষণা করেছে।

শেয়ারবাজারের চলমান উত্থানে মিউচ্যুয়াল ফান্ডের মুনাফায় বড় উত্থান হয়েছে। এ তালিকায় রেস ম্যানেজমেন্টের পরিচালিত ১০টি তালিকাভুক্ত ফান্ডও রয়েছে। যেগুলোর আগের হিসাব বছরের তুলনায় চলতি হিসাব বছরে গড়ে ২৬১ শতাংশ হারে মুনাফা বেড়েছে।

এই মুনাফা বৃদ্ধির ফলে ফান্ডগুলো থেকে বড় লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। এ বছর রেস ম্যানেজমেন্ট পরিচালিত তালিকাভুক্ত ১০টি ফান্ড থেকে ২২১ কোটি ২৪ লাখ টাকার নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। এছাড়া অতালিকাভুক্ত রেস স্পেশাল অপরচুনিটিজ ইউনিট ফান্ড থেকে ১৫ শতাংশ হারে ৬ কোটি ৪৬ লাখ টাকার নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। এ হিসেবে রেস ম্যানেজমেন্টের ১১টি ফান্ড থেকে ২২৭ কোটি ৭০ লাখ টাকার নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

রেস অ্যাসেট ম্যানেজম্যান্টের পরিচালিত ফান্ডগুলোর মধ্যে- ১৩ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করা ফার্স্ট জনতা ব্যাংক ফান্ডকে প্রদান করতে হবে হবে ৩৭.৬৯ কোটি টাকা। ১৩ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করা ইবিএল ফার্স্ট ফান্ডকে প্রদান করতে হবে ১৮.৮২ কোটি টাকা। ৮.৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করা পপুলার লাইফ ফার্স্ট ফান্ডকে প্রদান করতে হবে ২৫.৪২ কোটি।

শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করা ট্রাস্ট ব্যাংক ফার্স্ট ফান্ডকে প্রদান করতে হবে ২৭.৩২ কোটি টাকা। ৮.৫০ নগদ লভ্যাংশ ঘোষণা করা পিএইচপি ফার্স্ট ফান্ডকে প্রদান করতে হবে ২৩.৯৬ কোটি টাকা। ৮ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করা এবি ব্যাংক ফার্স্ট ফান্ডকে প্রদান করতে হবে ১৯.১৩ কোটি টাকা। ৭.৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করা আইএফআইসি ফার্স্ট ফান্ডকে প্রদান করতে হবে ১৩.৬৬ কোটি টাকা।

৭.৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করা এক্সিম ব্যাংক ফার্স্ট ফান্ডকে প্রদান করতে হবে ১০.৭৪ কোটি টাকা। ৬ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করা ইবিএল এনআরবি ফান্ডকে প্রদান করতে হবে ১৩.৪৬ কোটি টাকা। ৪ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করা ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ফান্ডকে প্রদান করতে হবে ৩১.০৪ কোটি টাকা। সেহিসেবে মোট ২২১.২৪ কোটি টাকা প্রদান করবে শেয়ারবাজারে তালিকাভুক্ত রেস অ্যাসেট ম্যানেজম্যান্টের ফান্ডগুলো।