শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তিন কোম্পানির রেকর্ড লেনদেন হয়েছে। এদিন কোম্পানিগুলোর লেনদেন ছিল গত এক বছরের মধ্যে সর্বোচ্চ। কোম্পানিগুলো হলো-নিটোল ইন্সুরেন্স, কনফিডেন্স সিমেন্ট ও বিবিএস কেবলস লিমিটেড। কোম্পানিগুলো আজ ডিএসইর লেনদেন শীর্ষ তালিকায় যথাক্রমে ৬ষ্ট, সপ্তম ও নবম স্থান দখল করে নেয়। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

নিটোল ইন্সুরেন্স লিমিটেড : আজ নিটোল ইন্সুরেন্সের শেয়ার লেনদেন হয়েছে ৫৮ লাখ ৯৯ হাজার ৩০১টি। যার বাজার মূল্য ২৬ কোটি ৭৯ লাখ ৪৯ হাজার টাকা। এটি কোম্পানিটির গত এক বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগে গত ৮ আগস্ট কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছিল ৩৬ লাখ ৯৭ হাজার ৬৪২টি। আজ কোম্পানিটির দর বেড়েছে ৯.৮০ শতাংশ। দিনের প্রথম ভাগে কোম্পানিটির শেয়ার বিক্রেতা সংকটে পড়ে হল্টেড থাকে। আগেরদিন এর ক্লোজিং প্রাইস ছিল ৪২.৮০ টাকা। আজ ক্লোজিং প্রাইসদাঁড়িয়েছে ৪৫.৯০ টাকায়।

সমাপ্ত অর্থবছরে নিটোল ইন্সুরেন্স বিনিয়োগকারীদের ডিভিডেন্ড দিয়েছে ১৫ শতাংশ ক্যাশ। আলোচ্য অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.২২ টাকা। চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে কোম্পানিটির ইপিএস হয়েছে ১.৫৫ টাকা। সর্বশেষ শেয়ার দর অনুযায়ী এর পিই হলো ১৪.৮১। নিটোল ইন্সুরেন্সের ফ্লোর প্রাইস ছিল ২১.৮০ টাকা। সর্বশেষ আজ দর দাঁড়িয়েছে ৪৫.৯০ টাকায়। ফ্লোর প্রাইস থেকে কোম্পানিটির দর বেড়েছে ২৪.১০ টাকা বা ১১০.৫৫ শতাংশ।

কনফিডেন্স সিমেন্ট লিমিটেড : আজ কনফিডেন্স সিমেন্টের শেয়ার লেনদেন হয়েছে ১৯ লাখ ৩৯ হাজার ৭১৮টি। যার বাজার মূল্য ২৪ কোটি ৭০ লাখ ২১ হাজার টাকা। গত এক বছরের মধ্যে এটি ছিল কোম্পানিটির সর্বোচ্চ লেনদেন। এর আগে গত ১০ আগস্ট কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছিল ১৫ লাখ ৬৫ হাজার ৫৩টি। আজ কোম্পানিটির দর বেড়েছে ৪.০৯ শতাংশ। আগেরদিন ক্লোজিং প্রাইস ছিল ১২২.১০ টাকা। আজ ক্লোজিং প্রাইসদাঁড়িয়েছে ১২৭.১০ টাকায়।

গতবছর ২০১৯ সালে কনফিডেন্স সিমেন্ট বিনিয়োগকারীদের ডিভিডেন্ড দিয়েছে ১৫ শতাংশ ক্যাশ ও ১৫ শতাংশ স্টক। ওই বছর কোম্পানিটির ইপিএস ছিল ৬.০১ টাকা। সদ্য সমাপ্ত অর্থবছরের প্রথম ৯ মাসে (জুলাই’১৯-মার্চ’২০) কোম্পানিটির ইপিএস হয়েছে ৭.৯০ টাকা। সর্বশেষ শেয়ার দর অনুযায়ী এর পিই হলো ১২.০৭। কনিফিডেন্স সিমেন্টর ফ্লোর প্রাইস ছিল ৯৭ টাকা। সর্বশেষ আজ দর দাঁড়িয়েছে ১২৭.১০। ফ্লোর প্রাইস থেকে এর দর বেড়েছে ৩০.১০ টাকা বা ৩১.০৩ শতাংশ।

বিবিএস কেবলস লিমিটেড : আজ বিবিএস কেবলসের শেয়ার লেনদেন হয়েছে ৩২ লাখ ৮২ হাজার ৬৪৭টি। যার বাজার মূল্য ২১ কোটি ৪ লাখ ৩৩ হাজার টাকা। গত এক বছরের মধ্যে আজকের লেনদেন ছিল কোম্পানিটির সর্বোচ্চ। এর আগে গত ৮ ফেব্রুয়ারি কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছিল ২৩ লাখ ২১ হাজার ৪৫৩টি। আজ কোম্পানিটির দর বেড়েছে ৫.২৪ শতাংশ। আগেরদিন ক্লোজিং প্রাইস ছিল ৬১.১০ টাকা। আজ ক্লোজিং দর দাঁড়িয়েছে ৬৪.৩০ টাকায়।

গতবছর ২০১৯ সালে বিবিএস কেবলস বিনিয়োগকারীদের ডিভিডেন্ড দিয়েছে ১০ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ স্টক। ওই বছর কোম্পানিটির ইপিএস ছিল ৯.১৭ টাকা। সদ্য সমাপ্ত অর্থবছরের প্রথম ৯ মাসে (জুলাই’১৯-মার্চ’২০) কোম্পানিটির ইপিএস হয়েছে ৬.৫৩ টাকা। সর্বশেষ শেয়ার দর অনুযায়ী এর পিই হলো ৭.৩৯। বিবিএস কেবলসের ফ্লোর প্রাইস ছিল ৫৪.৬০ টাকা। সর্বশেষ আজ দর দাঁড়িয়েছে ৬৪.৩০। ফ্লোর প্রাইস থেকে এর দর বেড়েছে ৯.৭০ টাকা বা ১৭.৭৪ শতাংশ।