আরিফুর রহমান: ব্যবসায় পিছিয়ে পড়ছে শেয়ারবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি)। প্রতিষ্ঠানটির মুনাফার সঙ্গে সঙ্গে কমছে লভ্যাংশ ঘোষণার পরিমাণ। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

১৯৮৬ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া ইউসিবির ২০১৪ সালে সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয় ৪.৪২ টাকা। যা ২০১৫ সালে কমে হয় ৪ টাকা। আর সর্বশেষ ২০১৬ সালে আরও কমে হয়েছে ২.৪৯ টাকা। এ হিসাবে ২০১৫ সালের তুলনায় ইপিএস কমেছে ১.৫১ টাকা বা ৩৮ শতাংশ।

এদিকে ব্যাংকের লভ্যাংশের পরিমাণও কমে আসছে ধারবাহিকভাবে। প্রতিষ্ঠানটির ২০১৪ সালের ৩০ শতাংশ লভ্যাংশ (১০ শতাংশ নগদ ও ২০ শতাংশ বোনাস) কমে ২০১৫ সালে ২৫ শতাংশ (২০ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস) ঘোষণা করা হয়। যা ২০১৬ সালের জন্য আরও কমিয়ে ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

২০১৬ সালের ৩১ ডিসেম্বর ব্যাংকের সমন্বিত শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৪.৫০ টাকা।

ব্যাংকের ২০১৬ সালের ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য আলোচ্য বিষয়সমূহ শেয়ারহোল্ডারদের জন্য আগামী ১১ মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। তবে সময় ও স্থান এখনো নির্ধারণ করা হয়নি। এ লক্ষ্যে শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য ২৫ এপ্রিল রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, মঙ্গলবার (৪ এপ্রিল) লেনদেন শেষে ব্যাংকের শেয়ার দর দাঁড়িয়েছে ২১.৩০ টাকায়।