national tubes ltdশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারের তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি ন্যাশনাল টিউব লিমিটেড আবারো জিআই পাইপ উৎপাদন শুরু করেছে। টানা তিন বছর উৎপাদন বন্ধ থাকার পর সম্প্রতি জিআই পাইপ উৎপাদন শুরু করেছে কোম্পানিটি। নির্ভরযোগ্য সূ্ত্ের এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ন্যাশনাল টিউব মূলত এপিআই পাইপ, এমএস পাইপ ও জিআই পাইপ উৎপাদন করতো। কিন্তু ২০১২-১৩ অর্থ বছরের পর থেকে জিআই পাইপ উৎপাদন বন্ধ ছিল। কিন্তু নতুন পরিচালনা পর্ষদ আসার পর পুনরায় জিআই পাইপ উৎপাদন শুরু হয়েছে।

জানা যায়, ২০১২-১৩ অর্থ বছরের ন্যাশনাল টিউবের জিআই পাইপ উৎপাদন ক্ষমতা ছিল ৯৪০ মেট্রিক টন। বর্তমানে কোম্পানিটির জিআই পাইপ উৎপাদন ক্ষমতা বেড়েছে। বর্তমানে প্রতিষ্ঠানটির বার্ষিক উৎপাদন ক্ষমতা ২৯২০ মেট্রিক টন।

এদিকে, উৎপাদন শুরু পাশাপাশি বিক্রয় বাড়াতে ইতোমধ্যে পাইপের পাইকারী বাজার ঢাকার আলুবাজারে নিজস্ব সেল সেন্টার ভাড়া নিয়েছে কোম্পানিটি। এর আগে আলু বাজারের বিভিন্ন পাইকারি ব্যবসায়ীদের নিকট পন্য বিক্রয় করতো কোম্পানিটি।

এ প্রসঙ্গে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো: সাইদুর রহমান জানান, জিআই পাইপ উৎপাদন বন্ধের কোন আনুষ্ঠানিক ঘোষণা না থাকালেও গত তিন বছর কোন প্রকার জি আই পাইপ উৎপাদন হতো না। কিন্তু বর্তমান বোর্ডের আন্তরিক চেষ্টায় আবারো জিআই পাইপ উৎপাদন শুরু হয়েছে। নিজস্ব শো রুম নেওয়ায় পাইপ বাজারজাত করনে সুবিধা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।