potibodonশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১২ কোম্পানি পরিচালনা পর্ষদ ঘোষণা অনুযায়ী আজ বিকালে অনুষ্ঠিত হয়েছে। এগুলো হলো: বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, পুবালী ব্যাংক, প্রিমিয়ার লিজিং রিপাবলিক ইন্স্যুরেন্স, বিডি থাই, আইএফআইসি ব্যাংক, এশিয়া ইন্সুরেন্স, এনসিসি ব্যাংক, কেডিএস এক্সেসরিজ, জনতা ইন্স্যুরেন্স, ন্যাশনাল ব্যাংক এবং প্রিমিয়ার ব্যাংক  লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ শিপিং কর্পোরেশন: পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ শিপিং কর্পোরেশন লিমিটেডের গত তিন প্রান্তিকে (জুলাই,১৫-মার্চ,১৬) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮ টাকা। যা গত বছরের একই সময়ে ছিল ১ টাকা ৯৭ পয়সা। এই হিসাবে আগের বছরের তুলনায় কোম্পানিটির আয় বেড়েছে ৭ টাকা ৩  পয়সা বা ৩৫৬ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটির তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করলে এই তথ্য বেরিয়ে আসে। উল্লেখ্য, বছরের প্রথম তিন মাসে (জানুয়ারি,১৬-মার্চ,১৬) কোম্পানিটি শেয়ার প্রতি আয় করেছে ২ টাকা ৫৫ পয়সা। আগের বছর একই সময় এর পরিমাণ ছিল ৮ টাকা ৩৮ পয়সা।

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স: তালিকাভুক্ত হওয়া বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের শেয়ারপ্রতি আয় (ইপিএস) কমেছে। কোম্পানিটি প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ, ২০১৬) ইপিএস করেছে ০.৬০ টাকা। যা আগের বছরের একই সময়ে ছিল ০.৬৮ টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির প্রতিটি শেয়ারে নগদ প্রবাহ হয়েছে ০.৮১ টাকা। আর ২০১৬ সালের ৩১ মার্চ প্রতিটি শেয়ারে সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৫.১৩ টাকা।

সেন্ট্রাল ইন্স্যুরেন্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের সেন্ট্রাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি’-মার্চ’১৬) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। বুধবার অনুষ্ঠিত পর্ষদ সভায় এ প্রতিবেদন পর্যালোচনা করা হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সূত্র মতে, প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস)  হয়েছে ০.৬৪ টাকা,  শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২২.৭৪ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকরী প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.৬৭ টাকা। যা আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ০.৬২ টাকা, এনএভিপিএস ছিল  ২৩.৫৩ টাকা এবং এনওসিএফপিএস ছিল ০.৩৯ টাকা।

পূবালী ব্যাংক: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের পূবালী ব্যাংক লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি থেকে মার্চ) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রথম প্রান্তিকে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ৫০ শতাংশ বেড়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৩৭ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.২০ টাকা। আলোচিত সময়ে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২৭.৮৪ টাকা। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ২৫.৩৪ টাকা। এদিকে, প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৩.৪৪ (মাইনাস) টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ১.৪১ (মাইনাস) টাকা।

প্রিমিয়ার লিজিং: পুঁজিবাজারে তালিকাভুক্ত নন-ব্যাংকিং আর্থিক খাতের প্রিমিয়ার লিজিং এন্ড ফাইন্যান্স লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি থেকে মার্চ) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রথম প্রান্তিকে কোম্পানিটির ইপিএস ২০০ শতাংশ বেড়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, প্রথম প্রান্তিকে কোম্পানিটির কনসলিডেট শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.১৫ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.০৫ টাকা। আলোচিত সময়ে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১২.৩২ টাকা। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ১১.৪০ টাকা। এদিকে, প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৮.০৩ (মাইনাস) টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ১৩.৩৬ (মাইনাস) টাকা।

রিপাবলিক ইন্স্যুরেন্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের রিপাবলিক ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি থেকে মার্চ ১৬) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে । সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫৪ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.৫৫ টাকা। আলোচিত সময়ে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৫.১৩ টাকা। যা গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ১৪.৬৩ টাকা। এদিকে, প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.১৫ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল ০.৮৭ (মাইনাস) টাকা।

বিডি থাই: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি বিডি থাই অ্যালুমিনিয়াম বার্ষিক (জানুয়ারি-ডিসেম্বর’১৫)  অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ২৯ শতাংশ বেড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা যায়, ১২ মাসে কোম্পানিটির ইপিএস হয়েছে ১.৮২ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ১.৪০ টাকা।

এদিকে আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি পকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৪৮.৮১ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.৩৪ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে এনএভি ৪৬.৯৪ টাকা এবং এনওসিএফপিএস ৫.৫০ টাকা।

এদিকে কোম্পানি সূত্রে জানা যায়, অর্থ আইন-২০১৫ অনুযায়ী কোম্পানিটি আর্থিক বছর জুলাই থেকে জুন করবে। তাই কোম্পানিটি ২০১৫-২০১৬ অর্থবছরের হিসাব নিরীক্ষা জুন, ২০১৬ এর পর করবে। আর হিসাব নিরীক্ষা শেষে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করবে। উল্লেখ্য, ২০১৪ অর্থবছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছিল।

আইএফআইসি ব্যাংক : তালিকাভুক্ত ব্যাংক খাতের আইএফআইসি ব্যাংক লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি থেকে মার্চ) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ১৭ শতাংশ কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, প্রথম প্রান্তিকে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫৮ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.৭০ টাকা। আলোচিত সময়ে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২৫.০৭ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ২৬.৩৯ টাকা। এদিকে, আলোচিত সময়ে শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৬.৭০ টাকা। যা এর আগের ভচর একই সময়ে ছিল ৪.৫৪ (মাইনাস) টাকা।

কেডিএস: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি কেডিএস লিমিটেড চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৬৬ পয়সা। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ৬৩ পয়সা। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, আলোচিত সময়ে কোম্পানিটি মোট আয় করেছে ৩৮ কোটি ৩৭ লাখ টাকা। গত বছরের একই সময়ে এটি ছিল ৪২ কোটি ৫০ লাখ টাকা। কর পরবর্তী নিট মুনাফা হয়েছে ৩ কোটি ৪৫ লাখ টাকা। যা গত বছরে ছিল ৩ কোটি ২৮ লাখ টাকা। কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ২৪ টাকা ৪৯ পয়সা।