শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত আর.এন স্পিনিং মিলসের অগ্নিকাণ্ডে ৬১২ কোটি টাকা ক্ষতির বিপরীতে ১৩২ কোটি টাকার বীমা করা ছিল। কিন্তু ৪ বছর পরেও ইউনিয়ন ইন্স্যুরেন্স থেকে সেই ক্ষতির বিপরীতে কি পরিমাণ বীমা দাবি পাওয়া যাবে, তাই নির্ণয় করেনি বীমা কোম্পানিটি। এছাড়া বীমা দাবি আদায়ে কোন পদক্ষেপও নেয়নি আর.এন স্পিনিং। যে টাকা আদায় নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন নিরীক্ষক।

নিরীক্ষক জানিয়েছেন, কারখানায় অগ্নিকাণ্ডে কোম্পানিটির ২০১৮-১৯ অর্থবছরে ৬১২ কোটি ৩৩ লাখ টাকার নিট লোকসান হয়েছে। তবে বীমা কোম্পানিতে মাত্র ১৩২ কোটি ৪৬ লাখ টাকার সম্পদ ও মজুদ পণ্য বীমা করা ছিল। কিন্তু সেটা এখন পর্যন্ত বীমা কোম্পানি দ্ধারা বীমা সুবিধাই চূড়ান্ত হয়নি। অথচ এরইমধ্যে ৪ বছর পার হয়ে গেছে।

তবে বীমা কোম্পানি গত বছরের ৩১ অক্টোবর ১ কোটি ৯০ লাখ টাকা প্রদান করেছে। যা অগ্রিম গ্রহণ হিসেবে অ্যাকাউন্টসে উল্লেখ করা হয়েছে। যা চূড়ান্ত আদায়ের মাধ্যমে সমন্বয় করা হবে। তবে ৪ বছর পার হয়ে যাওয়ায় বীমা ক্ষতিপূরণ আদায় নিয়ে শঙ্কা প্রকাশ করেছে নিরীক্ষক। যে অর্থ আদায়ে কোম্পানি কর্তৃপক্ষ কোন আইনগত পদক্ষেপ নেয়নি।

এদিকে কোম্পানি কর্তৃপক্ষ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থ ৩৯০ কোটি ১৭ লাখ টাকার স্থায়ী সম্পদ আর্থিক হিসাব থেকে বাদ দিয়েছে। নিরীক্ষক জানিয়েছেন, আর.এন স্পিনিংয়ের আর্থিক হিসাবে ১১৬ কোটি ৭ লাখ টাকার মজুদ পণ্য দেখানো হয়েছে। কিন্তু নিরীক্ষক সরেজমিনে তা যাচাই করেনি।