শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের ২ কোম্পানি লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে। কোম্পানিগুলো হচ্ছে: সোনালী লাইফ ইন্স্যুরেন্স ও চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। এদিকে চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ঘোষিত লভ্যাংশে শেয়ারহোল্ডারা হতাশ হয়েছেন।

সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২২ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য এই লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি।

জানা গেছে, শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ অর্থাৎ শেয়ার প্রতি ২ টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ। ফলে কোম্পানির ৪ কোটি ৭৫ লাখ শেয়ারের বিপরীতে শেয়ারহোল্ডাররা ৯ কোটি ৫০ লাখ টাকা পাবেন। পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্ব সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৮ সেপ্টেম্বর। ওইদিন ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে কোম্পানির ১০তম এজিএম অনুষ্ঠিত হবে। কোম্পানির রেকর্ড দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২০ আগস্ট।

নতুন প্রজন্মের কোম্পানিটি ২০২১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। তালিকাভুক্ত হওয়ার বছরে শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ অর্থাৎ শেয়ার প্রতি ১ টাকা ৫০ পয়সা করে লভ্যাংশ দিয়েছি। তার আগের বছর ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। সেই হিসেবে গত তিন বছরের মধ্যে সর্বোচ্চ মুনাফা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি। ৪৭ কোটি ৫০ লাখ টাকার পরিশোধিত মূলধনের কোম্পানির শেয়ার সর্বশেষ রোববার ৮৬ টাকা ৬০ পয়সায় লেনদেন হয়েছে।

এদিকে ২০২৩ সালের প্রথম প্রান্তিক অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ সময়ে কোম্পানির মোট প্রিমিয়াম আয় হয়েছে ১৫ কোটি ৭৮ লাখ ৫০ হাজার টাকা। যা ২০২২ সালের একই সময়ে ছিল ১০ কোটি ৬৫ লাখ ৫০ হাজার টাকা। অর্থাৎ ৪৮ শতাংশ গ্রস প্রিমিয়াম বেড়েছে। প্রথম প্রান্তিকে বিনিয়োগ হয়েছে ৪৪ কোটি ৮৯ লাখ ৮০ হাজার টাকা। যা ২০২২ সালের একই সময়ে ছিল ২৪ কোটি ৯ লাখ ৬০ হাজার টাকা।

অর্থাৎ ৮৬ শতাংশ বেড়েছে বিনিয়োগ। জানুয়ারি থেকে মার্চ সময়ে কোম্পানির লাইফ ফান্ডের আকার দাঁড়িয়েছে ৬৭ কোটি ৭ লাখ ৩০ হাজার টাকা। যা ২০২২ সালে ছিল ৩৪ কোটি ৯ লাখ ৬০ হাজার টাকা। অর্থাৎ ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে লাইফের আকার বেড়েছে ৯৬ দশমিক ৭২ শতাংশ।

চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স: চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ২ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২৪ পয়সা, যা আগের বছর ২০ পয়সা ছিল। আগামী ২৫ সেপ্টেম্বর বেলা ১২টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৪ আগস্ট।