শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে সূচকের বড় পতন হলেও উত্থান হয়েছে বীমা খাতের। মুলত বিমা খাতের উত্থানে সূচকের বড় পতন থেকে রক্ষা পেল পুঁজিবাজার। এছাড়া লেনদেন খরা কাটতে থাকার মধ্যে গ্যাসের দাম বৃদ্ধির নেতিবাচক প্রভাব পড়েছে দেশের পুঁজিবাজারে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রোববার লেনদেন নেমে এসেছে ছয় শ’ কোটির ঘরে। তবে আগের দিনের চেয়ে সামান্য বাড়লেও কমেছে সূচক।

ডিসেম্বরে ধুঁকতে থাকা পুঁজিবাজারে লেনদেনে গতি আসতে শুরু করে চলতি বছরের দ্বিতীয় সপ্তাহের শেষ দিকে এসে। ওই সপ্তাহের বুধ ও বৃহস্পতিবার লেনদেন ১৯ কর্মদিবস পর ৫০০ কোটি টাকা অতিক্রম করে। এরপর গত সপ্তাহের প্রথম চারদিনই লেনদেন বেড়ে মঙ্গল ও বুধবার ৪৮ কর্মদিবস পরে ৯ শ’ কোটির ঘরে লেনদেন হয়। বুধবার গ্যাসের বর্ধিত দাম নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। ঘোষণার পরদিন ধাক্তা খায় পুঁজিবাজার।

মূল্য বৃদ্ধির ব্যাখ্যায় জ্বালানি বিভাগ জানায়, খোলাবাজার থেকে চড়া দামে এলএনজি কিনে গ্যাসের চাহিদা পূরণের জন্য বিদ্যুৎ, শিল্প, ক্যাপটিভ ও বাণিজ্যিক খাতে গ্যাসের মূল্য বাড়িয়েছে সরকার। আজও শেয়ার বিক্রির চাপে বিমা খাতের শেয়ার বাদে সব খাতের শেয়ারের দাম কমেছে। এ কারণে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম ও লেনদেন কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৯ পয়েন্ট।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ২১ পয়েন্ট। ফলে বৃহস্পতিবার সূচক সামান্য বৃদ্ধির পর আজ রোববার ডিএসইতে সূচক কমল। তবে সিএসইতে সূচক কমল টানা তিন দিন। তবে বাজার একটু ঘুরতে না ঘুরতে ফের দরপতনে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে বিনিয়োগকারীরা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, আজ বিমা খাতের শেয়ার চমক দেখিয়েছে। এই খাতের চমকে সূচকের ইতিবাচক প্রবণতায় পুঁজিবাজারে লেনদেন হয়েছে ডিএসইতে। এদিন উভয় বাজারে বিমা খাতের তালিকাভুক্ত ৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৬টির। বিপরীতে দাম কমেছে ১৭টির আর অপরিবর্তিত রয়েছে ৩টি বিমা কোম্পানির শেয়ার।

জানা গেছে, ডিএসইতে আজ ৬৯২ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও সিকিউরিটিজ লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১০২ কোটি ৮ লাখ টাকা বা ১৭ শতাংশ বেশি। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫৯০ কোটি ৬৮ লাখ টাকার। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬২৫৬ পয়েন্টে।

ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩৬১ পয়েন্টে এবং ২২০৪ পয়েন্টে। ডিএসইতে আজ ৩৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৩টির বা ১৪.৫৬ শতাংশের, শেয়ার দর কমেছে ১২৬টির বা ৩৪.৬২ শতাংশের এবং ১৮৫টির বা ৫০.৮২ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

এদিন ডিএসইতে সবচেয়ে বেশি জেনেক্স ইনফোসিসের শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিটির ৬৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এরপরের অবস্থানে থাকে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ২৮ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ২৫ কোটি ৩৪ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠেছে মেট্রো স্পিনিং।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮৪৫৪ পয়েন্টে। সিএসইতে আজ ১৯৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৪৫টির দর বেড়েছে, কমেছে ৬৪টির এবং ৮৮টির দর অপরিবর্তিত রয়েছে। আজ সিএসইতে ৮ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।