শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের কিছুটা উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন হঠাৎ জীবন বিমা খাতের শেয়ারে আগ্রহ বাড়ছে বিনিয়োগকারীদের। আজ ডিএসই প্রধান সূচক ডিএসই এক্স বেড়েছে ৫.৫২ পয়েন্ট। ডিএসই ২০টি খাতের মধ্যে সব খাত ছাড়িয়ে এককভাবে জীবন বিমাখাত লেনদেনের নেতৃত্বে রয়েছে। এই খাতে সর্বমোট লেনদেন হয়েছে ৮৩ কোটি ২৩ লাখ টাকা। যা ডিএসই মোট লেনেদেনর ১৮.৪৯ শতাংশ। আমার স্টক সূত্রে এই তথ্য জানা গেছে।

জীবন বিমা খাতের দর পর্যবেক্ষণে দেখা যায়, ইদানিংকালে বেশিরভাগ বেশিভাগ কার্যদিবসই এই খাতের উত্থান দেখা গেছে। গত ০৫ জানুয়ারি হঠাৎ করেই জীবন বিমা খাতের উত্থান পরিলক্ষিত হয়। এর একদিন পর সামান্য সংশোধন হলেও আবার ঘুরে দাঁড়িয়েছে। আজ বৃহস্পতিবার ফের লেনদেন এবং দর বৃদ্ধিতে এগিয়ে ছিল জীবন বিমা খাত।

বাজার সংশ্লিষ্টরা বলেছেন, জীবন বিমা খাত সুদিনে ফিরছে আসছে। হঠাৎ করে এ খাতের শেয়ারে আগ্রহ বাড়ছে বিনিয়োগকারীদের।
জীবন বিমা খাতে দর বৃদ্ধিতে এগিয়ে রয়েছে সান লাইফ ইন্সুরেন্স। আজ কোম্পানিটির দর বেড়েছে ৩ টাকা ৭০ পয়সা বা ৬.৫৯ শতাংশ। মেঘনা লাইফ ইন্সুরেন্সের দ্বিতীয় সর্বোচ্চ দর বেড়েছে। কোম্পানিটির দর বেড়েছে ৪ টাকা ১০ পয়সা বা ৫.৫৩ শতাংশ।

প্রগতি লাইফ ইন্সুরেন্সের তৃতীয় সর্বোচ্চ দর বেড়েছে। কোম্পানিটির দর বেড়েছে ৬ টাকা ৭০ পয়সা বা ৪.৭৬ শতাংশ। পপুলার লাইফ ইন্সুরেন্সের চতুর্থ সর্বোচ্চ দর বেড়েছে। কোম্পানিটির দর বেড়েছে ৩ টাকা ১০ পয়সা বা ৪.৩৮ শতাংশ। অন্যান্য খাতের মধ্যেদ্বিতীয় সর্বোচ্চ লেনদেন হয়েছে বিবিধ খাতে। এই খাতে সর্বমোট লেনদেন হয়েছে ৬৯ কোটি ৩০ লাখ টাকা। যা ডিএসই মোট লেনদেনের ১৫.৪০ শতাংশ।

তৃতীয় সর্বোচ্চ লেনদেন হয়েছে ওষুধ ও রসায়ন খাতে। এই খাতে সর্বমোট লেনদেন হয়েছে ৬৮ কোটি ৩০ লাখ টাকা। যা ডিএসই মোট লেনদেনের ১৫.১৭ শতাংশ। চতুর্থ সর্বোচ্চ লেনদেন হয়েছে তথ্যযুক্তি খাতে। এই খাতে সর্বমোট লেনদেন হয়েছে ৬৭ কোটি ৬০ লাখ টাকা। যা ডিএসই মোট লেনদেনের ১৫.০২ শতাংশ।