শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, দেশের পুঁজিবাজারে প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অবদান অনেক কম। বিনিয়োগের পরিমাণ আরও বাড়ানো দরকার। এটি বাজারের জন্য বড় দুর্বলতা বলে তিনি মন করেন।  রোববার (২০ নভেম্বর) রেডিসন ব্লু চট্টগ্রাম বে ভিউ হোটেলে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সঙ্গে বসুন্ধরার এজিবি লিমিটেডের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত থেকে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি বলেন, পুঁজিবাজারে ব্যাক্তি পর্যায়ের বিনিয়োগকারীর সংখ্যা বেশি। এখানে প্রতিষ্ঠানিক বিনিয়োগকারী আরও বাড়ানো উচিৎ। এছাড়া বাজার মূলধন ও জিডিপির মধ্যে সামঞ্জস্যতা থাকা দরকার। বসুন্ধরা গ্রুপ যেমন ঝুঁকি নিয়ে পুঁজিবাজারে এসেছে, যারা এখনো আসেনি তারা যেনো আসে। কারণ বসুন্ধরা সকল কাজে সফলতা পেয়েছে।

তিনি বলেন, পুঁজিবাজারে ব্যাক্তি পর্যায়ের বিনিয়োগকারীর সংখ্যা বেশি। এখানে প্রতিষ্ঠানিক বিনিয়োগকারী আরও বাড়ানো উচিৎ। এছাড়া বাজার মূলধন ও জিডিপির মধ্যে সামঞ্জস্যতা থাকা দরকার। কারণ আমাদের মূল বিনিয়োগকারী রিটেল ইনভেস্টর। রিটেল ইনভেস্টর দিয়ে পুঁজিবাজার সামনে এগিয়ে নেয়া যায় না। এছাড়া বিনিয়োগের পরিমাণ আরও বাড়ানো দরকার।

তিনি আরো বলেন, বসুন্ধরা গ্রুপ যত নতুন খাতে বিনিয়োগ করেছে, পরবর্তী অন্যরা তা ফলো করেছে। তাই আমি আশাকরি বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান যেহেতু এতো বড় ইনভেস্ট পুঁজিবাজারে নিয়ে এসেছে, ওনাকে ফলো করে অন্য ব্যবসায়ীরা শেয়ারবাজারে বিনিয়োগ নিয়ে আসবেন।

চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম এবং বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সিএসই’র চেয়ারম্যান আসিফ ইব্রাহিম এবং স্বাগত বক্তব্য রাখেন সিএসইর পরিচালক মেজর (অব:) মো. এমদাদুল ইসলাম।