শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) দরপতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন পুঁজিবাজারের সব সূচক কমেছে। সূচকের সাথে টাকার পরিমাণে লেনদেনও কমেছে। তবে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। তবে টানা দরপতনে অস্থির হয়ে পড়ছে বিনিয়োগকারীরা। অধিকাংশ বিনিয়োগকারীরা লোকসানে শেয়ার বিক্রি করে পুঁজিবাজার থেকে বেরিয়ে যাচ্ছে।

বাজার বিশ্লেষকরা বলছেন, তালিকাভুক্ত কোম্পানিগুলোর আসন্ন আর্থিক ফলাফল নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে নিস্পৃহ মনোভাব দেখা যাচ্ছে। এ কারণে তারা পোর্টফোলিও পুনর্বিন্যাসের অংশ হিসেবে হাতে থাকা শেয়ার বিক্রি করে দিচ্ছেন। বিদ্যমান সামষ্টিক অর্থনৈতিক পরিস্থিতির কারণে পুঁজিবাজারের ভবিষ্যৎ নিয়েও তাদের মধ্যে শঙ্কা কাজ করছে। সব মিলিয়ে এ বিষয়গুলোরই নেতিবাচক প্রভাব পড়েছে পুঁজিবাজারে।

জানা গেছে, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩৩.৯৬ পয়েন্ট বা ০.৫৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ছয় হাজার ৩৫০.১৩ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক১০.২২ পয়েন্ট বা ০.৭৩ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১১.৪৬ পয়েন্ট বা ০.৫১ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৮৬.১৭ পয়েন্টে এবং দুই হাজার ২৩১.২৫ পয়েন্টে।

ডিএসইতে আজ এক হাজার ১৮ কোটি ৮৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৪৭৫ কোটি ৬৯ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল এক হাজার ৪৯৪ কোটি ৫৪ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৪টির বা ৯.৫৫ শতাংশের, শেয়ার দর কমেছে ১০৪টির বা ২৯.২১ শতাংশের এবং ২১৮টির বা ৬১.২৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৫৫.৯৭ পয়েন্ট বা ০.৮২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭৪৩.৮৯ পয়েন্টে। সিএসইতে আজ ২১১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৫টির দর বেড়েছে, কমেছে ৮২টির আর ১০৪টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১৬ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।