শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: দেশের পুঁজিবাজারের সার্বিক অবকাঠামো নিয়ে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে আলোচনা করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর প্রতিনিধি দল। তারা শেয়ারবাজার সংস্কারের তাগিদের পাশাপাশি যে কোন কারিগরি সহায়তায় বিএসইসিকে আশ্বাস দিয়েছে।

সোমবার (০৭ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে সিকিউরিটিজ কমিশন ভবনে ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত বৈঠকে এ আশ্বাস দিয়েছে আইএমএফ। বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপত্র মোহাম্মদ রেজাউল করিম।

মোহাম্মদ রেজাউল করিম বলেন, আইএমএফ-এর একটি প্রতিনিধিদল সকাল সাড়ে দশটায় বিএসইসিতে এসেছিল। বিএসইসির চেয়ারম্যানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল আইএমএফ-এর সঙ্গে বৈঠক করেছে। এটা রুটিন বৈঠক। আইএমএফ যতবার বাংলাদেশে আসে প্রতিবার কমিশনের সাথে বসে। প্রতিবার আইএমএফ এ ধরনের সভা করে।

তিনি বলেন, আইএমএফ পুঁজিবাজার উন্নয়নে বিএসইসি কী কী উদ্যোগ নিয়েছে সেটা নিয়ে আলোচনা হয়েছে। আইএমএফ ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের ব্যাপারে তারা সন্তোষ প্রকাশ করেছে। এটা একটি ভালো উদ্যোগ বলে মনে করে আইএমএফ। বাজার উন্নয়নে অনেক ভূমিকা রাখবে এই ফান্ড, তাই বিএসইসিকে ধন্যবাদ জানান তারা।

প্রযুক্তিগত সহযোগিতার আশ্বাস দিয়েছে আইএমএফ উল্লেখ করে বিএসইসি মুখপাত্র জানান, তারা কোন সুপারশি করেনি। তারা মূলত দেশের শেয়ারবাজার উন্নয়নে রিস্ক ম্যানেজমেন্টসহ অবকাঠামো উন্নয়নের কথা বলেছে। এছাড়া তারা অটোমেশন নিয়ে জোর দিয়েছে।

ফ্লোর প্রাইজ নিয়ে আলোচনা হয়েছে কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন,‘ফ্লোর প্রাইজ কনসেপ্টটি তাদের জানা নেই। ফ্লোর প্রাইজ নিয়ে কোন আলোচনার সুযোগই ছিল না। কোন নিয়ন্ত্রক সংস্থা বাজার উন্নয়নে যদি কোন সিদ্ধান্ত নেয়। এসব বিষয়ে তাদের কোন সুপারশি থাকে না। ফ্লোর প্রাইজ কোন আলোচনায় আসে নাই।

তিনি আরো বলেন, রিয়েল স্টেট ইনভেস্টমেন্ট ট্রাস্ট (রিটস) এ ধরনের প্রডাক্ট ডেরিভেটিবসহ নতুন নতুন পণ্য কীভাবে আনা যায় সে বিষয়ে তারা সার্বিক সহযোগিতা করবে বলে জানিয়েছে। এসব বিষয়ে আরো বেশি উদ্যোগ নেওয়ার জন্য তারা বিএসইসিকে অনুরোধ করেছে।

এ ছাড়া কমোডিটি এক্সচেঞ্জসহ পুঁজিবাজার অবকাঠামো উন্নয়নে তারা কারিগরি সহযোগিতা করবে। বিএসইসি যে কমোডিটি এক্সচেঞ্জ নিয়ে কাজ এগিয়েছে, সেটা নিয়ে তারা সন্তোষ প্রকাশ করেছে। এ ছাড়া পরিবেশবান্ধব বন্ড বাজারে আনতে তারা সহযোগিতা করব বলেও জানিয়েছে।

বিএসইসি মুখপাত্র বলেন, বাংলাদেশের পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি নিয়েও তারা আলোচনা করেছে। এ বিষয়ে বিএসইসি যেসব উদ্যোগ নিয়েছে সেগুলোর প্রশংশা করেছে তারা। এই আলোচনা শেয়ারবাজার উন্নয়নে অনেক সহায়ক হবে বলে মনে করছে কমিশন। তারা কোনো সুপারশি করেনি।

বৈঠকে আইএমএফ-এর নেতৃত্ব দিয়েছেন সংস্থাটির বাংলাদেশ মিশন প্রধান রাহুল আনন্দ। বৈঠকে এদিকে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, কমিশনার অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।