শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি এস্কয়ার নিট কমপোজিট লিমিটেড আগের বছরের চেয়ে বেশি আয় করে লভ্যাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানিটি এবার শেয়ারপ্রতি ১ টাকা বা ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। আগের বছর লভ্যাংশ ছিল শেয়ারপ্রতি দেড় টাকা বা ১৫ শতাংশ।

গত ৩০ জুন সমাপ্ত অর্থবছরের হিসাব পর্যালোচনা করে রোববার কোম্পানিটির পরিচালনা পর্ষদ এই সিদ্ধান্ত নেয়। প্রতিবেদন অনুযায়ী ২০২১ সালের জুলাই থেকে গত জুন পর্যন্ত কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ২ টাকা ৩৬ পয়সা। আগের বছর কোম্পানিটির শেয়ারপ্রতি আয় ছিল ২ টাকা ২০ পয়সা। অর্থাৎ ১৪ পয়সা আয় বাড়ার পর কোম্পানিটি লভ্যাংশ কমিয়েছে ৫০ পয়সা।

২০১৯ সালে বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে তালিকাভুক্তির পর এটিই কোম্পানিটির সর্বনিম্ন লভ্যাংশ। এর আগের তিন বছর ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়ে এসেছে কোম্পানিটি। কোম্পানিটি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৪০ টাকায় এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৩৬ টাকায় শেয়ার বিক্রি করেছে। বর্তমান শেয়ারদর তার চেয়ে কমে গেছে।

গত দুই বছরে এস্কয়ারের সর্বোচ্চ শেয়ারদর ছিল ৪৩ টাকা ৮০ পয়সা। গত এক বছরে সর্বোচ্চ দর ছিল ৪১ টাকা ৬০ পয়সা। বর্তমান দর ৩৪ টাকা ৫০ পয়সা। এটি বেঁধে দেয়া সর্বনিম্ন দর বা ফ্লোর প্রাইস, যে দরে শেয়ারের ক্রেতা নেই বললেই চলে। অর্থাৎ বেশ শক্তিশালী মৌল ভিত্তির কোম্পানি হলেও এটি বিনিয়োগকারীদের না শেয়ারদরের দিক দিয়ে লাভবান করতে পেরেছে, না লভ্যাংশের দিক দিয়ে।

নিজেদের এই সর্বোচ্চ দর থেকে বর্তমান দর অনেকটাই কম। লভ্যাংশ ঘোষণার দিন দর দাঁড়ায় ৩৫ টাকা ৪০ পয়সা। এটি কোম্পানিটির বেঁধে দেয়া সর্বনিম্ন দর বা ফ্লোর প্রাইস। গত ১৮ অক্টোবর থেকে ফ্লোর প্রাইসে কোম্পানিটির ক্রেতা নেই বললেও চলে।

কোম্পানিটির আয়ের মতো সম্পদমূল্যও কিছুটা বেড়েছে। গত ৩০ জুন শেষে শেয়ারপ্রতি সমন্বিত সম্পদ দাঁড়িয়েছে ৬৫ টাকা ০৪ পয়সা, যা আগের বছর ছিল ৬৪ টাকা ১৭ পয়সা। যাদের হাতে আগামী ৫ ডিসেম্বর শেয়ার থাকবে তারাই এবারের এই লভ্যাংশ পাবেন। লভ্যাংশ চূড়ান্ত করতে বার্ষিক সাধারণ সভা ডাকা হয়েছে আগামী ২৫ জানুয়ারি।