শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ভ্রমণ ও অবকাশ খাতের কোম্পানি সী পার্ল হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেডের অপ্রত্যাশিত লভ্যাংশের ‘ফাঁদে’ ফেলছে বিনিয়োগকারীদের। বিনিয়োগকারীদের ফাঁদে ফেলতে কোম্পানিটি এ বছর রেকর্ড লভ্যাংশ ঘোষণা করে। কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভুক্তির পর গত দুই বছর নামমাত্রা লভ্যাংশ ঘোষণা করে। এর মধ্যে হঠাৎ ২০২২ সালে অস্বাভাবিক লভ্যাংশের নেপথ্যে কী এ প্রশ্ন বিনিয়োগকারী সহ বাজার সংশ্লিষ্টদের।

তবে বাজারে গুঞ্জন রয়েছে, শেয়ারটির দাম আকাশে তোলার সঙ্গে কোম্পানির কর্তাব্যক্তিরা জড়িত। এবার সেই গুঞ্জনের প্রমাণও পাওয়া গেছে বলে বাজার সংশ্লিষ্টরা দাবি করছেন। তারা বলছেন, বিনিয়োগকারীদের ফাঁদে ফেলার জন্য কোম্পানিটির পরিচালনা পর্ষদ এবার বড় লভ্যাংশ ঘোষণা করেছে। ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য কোম্পানিটির পরিচালনা পর্ষদ বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এই লভ্যাংশ কেবল বিনিয়োগকারীদের জন্য। কোম্পানিটির পরিচালকরা এই বছর কোনো লভ্যাংশ নেবেন না।

তবে প্রশ্ন ১ শতাংশ লভ্যাংশ দিয়েও গত বছর কোন পরিচালক লভ্যাংশ নিলেন। এর মধ্যে ২০২০ সালে ও ২০২১ সালে যখন এক শতাংশ করে নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল, কোম্পানিটির পরিচালনা পর্ষদ তখন ঘোষিত লভ্যাংশ গ্রহণ থেকে বিরত থাকেননি। তবে এবার বড় লভ্যাংশ ঘোষণা করেও লভ্যাংশের ভাগ তারা নিচ্ছেন না। যে কারণে বাজার সংশ্লিষ্টরা বিষয়টি সন্দেহের চোখে দেখছেন।

এছাড়া ২০২১-২২ অর্থবছরে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৩৪ টাকা। যার পরিমাণ আগের অর্থবছরে ছিল ০.৬১ টাকা। ফলে দ্বিগুনের বেশি মুনাফা নিয়ে নানা প্রশ্ন রয়েছে। বাজারে গুজব রয়েছে রেকর্ড লভ্যাংশ ও ইপিএস দিয়ে শেয়ারটির দাম ২০০ থেকে ৩০০ টাকা তোলা হবে।

ডিএসই সূত্রে জানা গেছে, ২০১৯ সালে সী পার্ল হোটেল অ্যান্ড রিসোর্ট পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। তালিকাভুক্তির বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের পাঁচ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। পরের দুই বছর লভ্যাংশ দিয়েছিল এক শতাংশ করে। এদিকে, গত দুই বছর যাবত কোম্পানিটির শেয়ারের দাম ৪০ টাকা থেকে ৫০ টাকার মধ্যে লেনদেন হয়েছে।

গত ৭ আগস্ট থেকে কোম্পানিটির শেয়ার হঠাৎ জ্বলে উঠে। মাত্র সোয়া এক মাসের মধ্যে শেয়ারটির দাম ৫০ টাকার নিচে থেকে ১৪০ টাকার কাছাকাছি উঠে যায়। সর্বশেষ শেয়ারটি ১৩১ টাকার ওপরে লেনদেন হয়েছে।

স্টক অ্যান্ড বন্ডের বিনিয়োগকারী মুজাহিদ খান বলেন, শেয়ারটির দাম যখন ৫০ টাকার নিচে ছিল, তখন কোম্পানিটির পরিচালনা পর্ষদ এক শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছেন। এখন শেয়ারটির দাম ১৩১ টাকার ওপরে বিধায় কোম্পানিটির পরিচালানা পর্ষদ লভ্যাংশের পরিমাণ ১৫ শতাংশে উন্নীত করেছে। সী পার্লের পরিচালকরা মায়ার সাগর। তারা বিনিয়োগকারীদের দুঃখ-কষ্ট ভালোভাবে বুঝেন এমন অভিব্যক্তি প্রকাশ করে ওই বিনিয়োগকারী মুচকি হাসেন।

কোম্পানি সূত্রে জানা যায়, গত ৩০ জুন সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা হয়েছে এক টাকা ৩৪ পয়সা। আগের বছর শেয়ারপ্রতি মুনাফা ছিল ৬১ পয়সা। অর্থাৎ আগের বছর শেয়ারপ্রতি ৬১ পয়সা মুনাফা করে বিনিয়োগকারীদের শেয়ার প্রতি ১০ পয়সা বা ছয় ভাগের এক ভাগ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

আর এই বছর শেয়ারপ্রতি এক টাকা ৩৪ পয়সা মুনাফা করে শেয়ারপ্রতি এক টাকা ৫০ পয়সা লভ্যাংশ দিলো। ৩০ জুন, ২০২২ সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১১ টাকা ৭৭ পয়সা। যা আগের বছর ছিল ১০ টাকা ৬৩ পয়সা।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২২ ডিসেম্বর নির্ধারণ করা হয়। এর জন্য রেকর্ড ডেট ঠিক করা হয়েছে ১৭ নভেম্বর।