শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির ১৫ কোটি ৯১ লাখ ৭২ হাজার ১৯৭ টাকার লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। কোম্পানি দুটো হলো: কেডিএস অ্যাক্সেসরিজ ও ই-জেনারেশন।

এর মধ্যে প্রকৌশল খাতের কোম্পানি কেডিএস অ্যাক্সেসরিজ লিমিটেডের বিদায়ী বছরের কর পরবর্তী ১৬ কোটি ৫৭ লাখ ২৫ হাজার ৪০২ টাকার মুনাফার মধ্যে শেয়ারহোল্ডারদের সোয়া ১১ কোটি টাকা লভ্যাংশ ঘোষণা করে। ফলে কোম্পানিটি সমাপ্ত অর্থবছরে মুনাফা ও লভ্যাংশে চমক দেখিয়েছে। মুলত শেয়ারহোল্ডারদের জন্য ১৬ শতাংশ অর্থাৎ ১ টাকা ৬০ পয়সা করে নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ।

এছাড়া বাকি ৫ কোটি ১৮ লাখ ৩৩ হাজার ৬২৪ টাকা রাখা হবে কোম্পানির রিজার্ভ ফান্ডে। ২০২১ সালে কোম্পানির নীট মুনাফা হয়েছিল ১৫ কোটি ৬৯ লাখ ৪৫ হাজার ১৪৮ টাকা। ওই বছর শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দিয়েছিল ১৫ শতাংশ অর্থাৎ ১ টাকা ৫০ পয়সা করে। রোববার কোম্পানি সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, ২০২২ সালে কেডিএসের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৩৩ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ১৬ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। এছাড়া, গত ৩০ জুন কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৫ টাকা ৫৮ পয়সা। তার আগের বছর ছিল ২৪ টাকা ৭৫ পয়সা।

এদিকে ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির ৩১তম বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ২৪ নভেম্বর। ওইদিন ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১ নভেম্বর।

এছাড়া আইটি খাতের কোম্পানি ই-জেনারেশন লিমিটেড সাধারণ শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ অর্থাৎ ১ টাকা করে নগদ লভ্যাংশ ঘোষণা করে। গত মঙ্গলবার কোম্পানিটির ৩০ জুন ২০২২ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এই লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিদায়ী বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৪৩ পয়সা। সেখান থেকে ৭ কোটি ৫০ লাখ শেয়ারধারীদের মধ্যে সাধারণ শেয়ারহোল্ডারদের ৪ কোটি ৬৬ লাখ ৭২ হাজার ১৯৭ টাকা নগদ লভ্যাংশ দেবে। এর আগের বছর শেয়ার প্রতি আয় হয়েছিল ১ টাকা ৪০ পয়সা (রিস্টেটেড)। সে বছরও শেয়ার প্রতি এক টাকা লভ্যাংশ দিয়েছিল।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির ১৯তম বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৭ ডিসেম্বর। ওইদিন ডিজিটাল প্ল্যাটফরমের এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৫ নভেম্বর।