শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচক বড় দরপতন হলেও লেনদেন বেড়েছে। তবে শেয়ার বিক্রির চাপে লেনদেন বেড়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। আর লেনদেন বাড়ার পেছনে মুল কারণ ওরিয়ন গ্রুপ ও বেক্সিমকো গ্রুপের সেল প্রেসার। মুলত সাম্প্রতিক সময়ে ওরিয়ন গ্রুপের শেয়ারে একচেটিয়া প্রভাব লক্ষ্য করা গেছে।

আজ সপ্তাহের প্রথম কার্যদিবস ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ওরিয়ন গ্রুপের সব কোম্পানির শেয়ার একসাথে নিম্নমুখি প্রবণতা বা ভাটার টান লক্ষ্য করা গেছে। ভাটার টান লাগা ওরিয়ন গ্রুপের চার কোম্পানি হলো: ওরিয়ন ফার্মা, ওরিয়ন ইনফিউশন, বিকন ফার্মা এবং কোহিনূর কেমিক্যাল।

অভিজ্ঞ বিনিয়োগকারীরা বলছেন, শেয়ার দর একটানা বেড়ে এখন আকাশচুম্বি হয়েছে। ক্ষুদ্র বিনিয়োগকারীরা প্রফিট টেকিং করলেও বাজার খেলোয়াড়রা এখনও খেলার চেষ্টা করছেন। আর শেয়ার দর উঁচুতে উঠিয়ে ও নিচে নামিয়ে প্রলভনের ফাঁদ তৈরি করে ক্ষুদ্র বিনিয়োগকারীদের ঘাড়ে চাপিয়ে দেওয়ার সুযোগ সন্ধানে রয়েছেন।

ওরিয়ন গ্রুপের চার কোম্পানির মধ্যে ওরিয়ন ফার্মা দীর্ঘদিন যাবৎ লেনদেনের শীর্ষ তালিকা ধরে রাখার আপ্রাণ চেষ্টা করছে এবং প্রায়ই শীর্ষ দশে অবস্থান ধরে রাখছে। আজও শীর্ষস্থান ধরে রেখেছে। তবে কোম্পানিটির দরপতন হয়েছে।

আগের দিন বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ১৪৯ টাকা ৬০ পয়সা। আজ সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৩৫ টাকা ১০ পয়সা। এই হিসাবে কোম্পানিটির শেয়ার দর ১৪ টাকা ৫০ পয়সা বা ৯.৬৯ শতাংশ কমেছে।

ওরিয়ন ইনফিউশন প্রায়ই শীর্ষ দশে অবস্থানে ওঠে আসে। আজ ২০তম অবস্থান নেমেছে এবং কোম্পানিটির দর পতন হয়েছে। আগেরদিন বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৫৭৫ টাকা ৬০ পয়সা। আজ সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৫৬৫ টাকা ৭০ পয়সা। এই হিসাবে কোম্পানিটির শেয়ার দর ৯ টাকা ৯০ পয়সা বা ১.৭২ শতাংশ কমেছে।

আজ ওরিয়ন গ্রুপের চার কোম্পানির মধ্যে বিকন ফার্মার দরপতন হয়েছে। আগেরদিন বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৩৩৫ টাকা ৬০ পয়সা। আজ সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩১৪ টাকা ৭০ পয়সা। এই হিসাবে কোম্পানিটির শেয়ার দর ২০ টাকা ৯০ পয়সা বা ৬.২৩ শতাংশ কমেছে।

ওরিয়ন গ্রুপের চার কোম্পানির অন্যতম কোহিনূর কেমিক্যালের দরও পতন হয়েছে। আগেরদিন বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৬৪৫ টাকা ৪০ পয়সা। আজ সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৫৯৯ টাকা ৯০ পয়সা। এই হিসাবে কোম্পানিটির শেয়ার দর ৪৫ টাকা ৫০ পয়সা বা ৭.০৫ শতাংশ কমেছে।