শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ওষুধ রসায়ন ও প্রকৌশল খাত এবং বিবিধ খাতে ভর করে সূচক ও লেনদেনের বড় উত্থান হয়েছে। তবে সূচক ও লেনদেনের উত্থান হলেও অধিকাংশ কোম্পানির শেয়ারের দরপতন হয়েছে। মুলত তিন খাতের শেয়ারে ভর করে ৪৫ শতাংশ লেনদেন হয়েছে। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচক বেড়েছে ৬৫ পয়েন্ট।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ১৯৩ পয়েন্ট। এ নিয়ে টানা তিন কায়ৃদিবস পুঁজিবাজারে সূচক বাড়ল। তবে যথারীতি আজও কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এদিকে আজ দেশের পুঁজিবাজারে ফ্লোর প্রাইসের ফাঁদে আটকা পড়েছে ১৪২টি কোম্পানির শেয়ার। ফলে এসব কোম্পানির ক্রেতা-বিক্রেতা শেয়ার ক্রয়-বিক্রয় করতে পারছে না।

তবে দেশের পুঁজিবাজার এখন বেক্সিমকো ও ওরিয়ন গ্রুপ নির্ভর। পুঁজিবাজারের উত্থান পতন নির্ভর করে এ দুই গ্রুপের উপর। মুলত পুঁজিবাজারে লেনদেনের বড় অংশই এখন এ গ্রুপের পাঁচ কোম্পানির দখলে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) আজ লেনদেনের ৬৪ শতাংশ দখলে এ দুই গ্রুপের। কয়েক দিন ধরে ওরিয়ন গ্রুপের তালিকাভুক্ত কোম্পানিগুলোর শেয়ারের দাম পাল্লা দিয়ে বাড়ছে।

মুলত ওরিয়ন ফার্মা-ওরিয়ন ইনফিউশন-বিকন ফার্মা এবং কোহিনুর ক্যামিকেলের শেয়ার পাল্লা দিয়ে বেড়েছে। বেক্সিমকো গ্রুপের তিনটি কোম্পানি তালিকাভুক্ত। এগুলো হলো: বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা ও শাইনপুকুর সিরামিকস। এই তিন কোম্পানির মধ্যে বেক্সিমকো লিমিটেডের দখলে অনেকটা। এছাড়া নতুন করে বাংলাদেশ শিপিং কর্পোরেশন নেতৃত্বে চলে আসছে।

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচক বেড়েছে ৬৫.৭৪ পয়েন্ট। সূচকের এমন উত্থানে সর্বোচ্চ অবদান ছিলো চার কোম্পানির। এই চার কোম্পানির অবদানে আজ ডিএসইর সূচকের উত্থান হয়েছে ৪২.৩৩ পয়েন্ট।

যা ডিএসইর মোট সূচক উত্থানের ৬৪ শতাংশ। এই চার কোম্পানির মধ্যে রয়েছে বিকন ফার্মা, বেক্সিমকো লিমিটেড, ওরিয়ন ফার্মা এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশন লিমিটেড। ডিএসই’র সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এই চার কোম্পানির মধ্যে আজ সূচক টেনে তুলতে সবচেয়ে বেশি অবদান রেখেছে বিকন ফার্মাসিটিক্যালস লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৮.৭৫ শতাংশ। কোম্পানিটির শেয়ারদর বাড়ার কারণে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৬.৬৩ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩৭৯ টাকা ২০ পয়সায়।

সূচক টেনে তোলার চেষ্টায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে বেক্সিমকো লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৪.৯৪ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৩.৬৫ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৪০ টাকা ৩০ পয়সায়।

সূচক টেনে তোলার তৃতীয় কোম্পনি ছিল ওরিয়ন ফার্মাসিটিক্যালস লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৯.৯৫ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৭.০১ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৪০ টাকা ৪০ পয়সায়।

সূচক টেনে তোলার চতুর্থ কোম্পনি ছিল বাংলাদেশ শিপিং কর্পোরেশন লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৯.৯৯ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৫.০৪ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৫৪ টাকা ৪০ পয়সায়।