শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের ৩২টি কোম্পানির মধ্যে গত জুলাই মাসের তুলনায় আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২১ কোম্পানিতে।একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৯ কোম্পানিতে। এছাড়া আলোচ্য সময়ে বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে বেক্সিমকো সিনথেটিকস এবং ইমাম বাটন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো: ইন্দো-বাংলা ফার্মা, এডভেন্ট ফার্মা, এসিআই লিমিটেড, এসিআই ফরমুলেশন, একমি পেস্টিসাইডস, বেক্সিমকো ফার্মা, বিকন ফার্মা, ফার কেমিক্যাল, সেন্ট্রাল ফার্মা, গ্লোবাল হেভি কেমিক্যালস, ফার্মা এইডস লিমিটেড, সিলকো ফার্মা, জেএমআই সিরিঞ্জ, কেয়া কসমেটিকস, কোহিনূর কেমিক্যাল, লিবরা ইনফিউশন, ওরিয়ন ইনফিউশন, ওরিয়ন ফার্মা, রেকিট বেনকিজার, সিলভা ফার্মা ও ওয়াটা কেমিক্যাল।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমে যাওয়া কোম্পানিগুলো হলো: একমি ল্যাব, একটিভ ফাইন, এএফসি এগ্রো, এমবি ফার্মা, ইবনে সিনা ফার্মা, ম্যারিকো বাংলাদেশ, রেনেটা লিমিটেড, সালভো কেমিক্যাল এবং স্কয়ার ফার্মা।

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে আগস্ট মাসে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ইন্দো-বাংলা ফার্মা। গত বছরের জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.৫০ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ১০.৩৬ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৯.৮৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৯.৮৬ শতাংশ থেকে ১০.৩৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৯.৪৯ শতাংশে।

আগস্ট মাসে দ্বিতীয় সর্বোচ্চ প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে এডভেন্ট ফার্মার। গত বছরের জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.১০ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ১০.১৭ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩২.২৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৭.৮৮ শতাংশ থেকে ১০.১৭ ু শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৭.৭১ শতাংশে।

এসিআই লিমিটেড : গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪০.৭০ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ০.৬৬ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪১.৩৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৪.০২ শতাংশ থেকে ০.৬৬ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৩.৩৬ শতাংশে।

ফরমুলেশন : গত বছরের জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৩৪ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ২.১২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২১.৪৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৪.৬৪ শতাংশ থেকে ২.১২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১২.৫২ শতাংশে।

একমি পেস্টিসাইডস: গত বছরের জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৭২ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ১.০৩ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৫.৭৫ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৩.৪৮ শতাংশ, যা ১.০৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪২.৪৫ শতাংশে।

বিকন ফার্মা: গত বছরের জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৪.৫৭ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ১.৩১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৫.৮৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.৪৩ শতাংশ থেকে ১.৩১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৪.১২ শতাংশে।

বেক্সিমকো ফার্মা: : গত বছরের জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.০১ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ০.৪৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২২.৪৫ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ২৮.৫৯ শতাংশ থেকে ০.২৮ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৮.৩১ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৯.২৬ শতাংশ, যা ০.১৬ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৯.১০ শতাংশে

সেন্ট্রাল ফার্মা: গত বছরের জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৮১ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ২.২২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৩.০৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৩.৩০ শতাংশ থেকে ২.২২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৬১.০৮ শতাংশে।

ফার কেমিক্যাল: গত বছরের জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৫০ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ১.৯২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৫.৪২ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৫৬.২৬ শতাংশ থেকে ১.৯২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫৪.৩৪ শতাংশে।

গ্লোবাল হেভি কেমিক্যাল: গত বছরের জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৫৪ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ০.৪৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৯.০২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১২.৮৬ শতাংশ থেকে ০.৪৮ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১২.৩৮ শতাংশে।

জেএমআই সিরিঞ্জ: গত বছরের জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.৬১ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ০.১৫ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫.৭৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৪.৭৪ শতাংশ থেকে ০.১৫ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৪.৫৯ শতাংশে।

কেয়া কসমেটিকস: গত বছরের জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৮৪ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ১.০১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৯.৮৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৪.৮৯ শতাংশ থেকে ১.০১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৩.৮৮ শতাংশে।

কোহিনূর কেমিক্যাল: গত বছরের জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৬৯ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ০.৫৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৪.২৮ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৫.৭৪ শতাংশ, যা ০.৫৯ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৫.১৫ শতাংশে।

লিবরা ইনফিউশন: গত বছরের জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.৮২ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ০.৭৩ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৩.৫৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.৭৫ শতাংশ থেকে ০.৭৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫২.০২ শতাংশে।

ওরিয়ন ইনফিউশন : গত বছরের জুলাই র মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.২৮ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ২.১৩ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২১.৪১ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.২৯ শতাংশ থেকে ০.০২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ০.২৭ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৯.৮২ শতাংশ, যা ২.১১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৭.৭১ শতাংশে।

ওরিয়ন ফার্মা: গত বছরের জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.০৫ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ০.৮৩ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৭.৮৮ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.১৫ শতাংশ থেকে ০.০৫ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১.২০ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৯.৮২ শতাংশ, যা ০.৮৮ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৮.৯৪ শতাংশে।

ফার্মা এইডস: গত বছরের জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.৪২ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ২.৫৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৮.০০ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৬০.৩৬ শতাংশ, যা ২.৫৮ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫৭.৭৮ শতাংশে।

রেকিট বেনকিজার: গত বছরের জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৫০ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ০.০৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪.৫৪ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ২.৮৩ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২.৮২ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৫.৯৪ শতাংশ থেকে ০.০৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫.৯১ শতাংশে।

সিলভা ফার্মা: গত বছরের জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৫৮ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ৪.২৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৭.৮৭ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.০৫ শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ০.০১ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৯৩ শতাংশ থেকে ৪.২৫ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩০.৬৮ শতাংশে।

সিলকো ফার্মা: গত বছরের জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৮৮ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ০.১০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৮.৯৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.০০ শতাংশ থেকে ০.১০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫১.৯০ শতাংশে।

ওয়াটা কেমিক্যাল: গত বছরের জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৬.৪০ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ০.২০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৬.৬০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৭.১৯ শতাংশ থেকে ০.২০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৬.৯৯ শতাংশে।

এদিকে, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে সালভো কেমিক্যালের। গত বছরের জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৪০ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ২.৬০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৮.৮০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৩.৪২ শতাংশ থেকে ২.৬০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৬৬.০২ শতাংশে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমে যাওয়া কোম্পানিগুলো হলো: একমি ল্যাব: গত বছরের জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩১.২২ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ০.২৫ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩০.৯৭ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ২৮.৮১ শতাংশ থেকে ০.২৫ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৯.০৬ শতাংশে।

একটিভ ফাইন: গত বছরের জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.০৩ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ০.১৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৫.৮৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৮.৮২ শতাংশ থেকে ০.১৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫৮.৯৬ শতাংশে।

এএফসি এগ্রো: গত বছরের জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৭.১১ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ০.২৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৬.৮৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩২.৬০ শতাংশ থেকে ০.২৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩২.৮৪ শতাংশে।

এমবি ফার্মা: গত বছরের জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৬৪ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ০.৫৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৭.১০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৫.১১ শতাংশ থেকে ০.৫৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৫.৬৫ শতাংশে।

ইবনে সিনা ফার্মা: গত বছরের জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৮৫ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ১.০০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৩.৮৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩০.৪৮ শতাংশ থেকে ১.০০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩১.৪৮ শতাংশে।

ম্যারিকো বাংলাদেশ: গত বছরের জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.১৫ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ০.০২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৬.১৩ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ২.৩২ শতাংশ থেকে ০.০৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২.৩৬ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১.৫৩ শতাংশ, যা ০.০২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১.৫১ শতাংশে।

রেনেটা লিমিটেড: গত বছরের জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৩৯ শতাংশ, যা চলতি বছরের আগস্ট মাসে ০.০৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৯.৩২ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ২২.৯১ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২২.৯০ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৬.৪১ শতাংশ, যা ০.০৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৬.৪৯ শতাংশে।

স্কয়ার ফার্মা: গত বছরের জুলাই মাসে কোম্পানিটিতে বিদেশি বিনিয়োগ ১৩.৭৮ শতাংশ থেকে ০.১৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৩.৬৪ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৬.৫৮ শতাংশ, যা ০.১৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৬.৭২ শতাংশে।