শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের ১৬ কোম্পানির লভ্যাংশ নিয়ে দু:শ্চিন্তায় পড়ছেন বিনিয়োগকারীরা। এর মধ্যে কিছু কোম্পানির বছরের পর বছর ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা করছেন। ফলে এসব কোম্পানিতে বিনিয়োগ করে পুঁজি নিয়ে দু:শ্চিন্তায় পড়ছেন বিনিয়োগকারীরা। ফলে সর্বশেষ প্রকাশিত তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২২) আর্থিক প্রতিবেদন অনুযায়ী লোকসানে পড়েছে বস্ত্র খাতের ৮ কোম্পানি। বাকি ছয়টি কোম্পানি আর্থিক প্রতিবেদন প্রকাশই করনি।

নড়বড়ে থাকা ১৬টি কোম্পানির মধ্যে গত বছর বিনিয়োগকারীদের ডিভিডেন্ড দিয়েছে চার কোম্পানি। যার মধ্যে তিনটি কোম্পানি মুনাফায় ছিলো। চলতি বছর মুনাফা না থাকায় কোম্পানিগুলো থেকে ডিভিডেন্ডের প্রত্যাশা কমেছে সাধারণ বিনিয়োগকারীদের। যে ছয়টি কোম্পানি আর্থিক প্রতিবেদন প্রকাশ করেনি, সেগুলোর মধ্যে কারো কারো উৎপাদন বন্ধ, কারো আবার মালিক পক্ষকেই খুঁজে পাওয়া যাচ্ছে না। কোনো কোম্পানির মালিক পক্ষ বিদেশে অবস্থান করছে। আবার কোনো কোম্পানিতে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি নতুন বোর্ড গঠন করে দিয়েছে।

লোকসানের কারণে এসব কোম্পানিতে বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা না আসতে পারে। কোম্পানিগুলো হলো: আরএন স্পিনিং মিলস লিমিটেড, দুলামিয়া কটন লিমিটেড, ইভেন্স টেক্সটাইল, তাল্লু স্পিনিং, তুংহাই নিটিং, জাহিন স্পিনিং, জাহিনটেক্স, স্টাইল ক্র্যাফট লিমিটেড, সি এন্ড এ টেক্সটাইলস্‌, আনলিমা ইয়ার্ন, ডেলটা স্পিনার্স, ফ্যামিলিটেক্স, মিথুন নিটিং, নুরানী ডাইং, রিজেন্ট টেক্সটাইল এবং রিং শাইন টেক্সটাইল।

বস্ত্র খাতের কোম্পানিগুলোর মধ্যে: আরএন স্পিনিং মিলস লিমিটেড : তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি ২ পয়সা লোকসান হয়েছে। আগের বছর একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ৪ পয়সা।

দুলামিয়া কটন লিমিটেড : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২২) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৮ পয়সা, গত বছর একই সময়ে যার পরিমাণ ছিল ১৩ পয়সা।

ইভিন্স টেক্সটাইল : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি’২২-মার্চ’২২) কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি লোকসান (ইপিএস) হয়েছে ১৯ পয়সা। গত বছর একই সময়ে যার পরিমাণ ছিল ১৬ পয়সা।

তাল্লু স্পিনিং : তৃতীয় প্রান্তিকের (জানু-মার্চ’২২) সমাপ্ত তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৫৭ পয়সা। এর আগের বছর একই সময়ে লোকসান ছিল ১ টাকা ৪৭ পয়সা।

তুংহাই নিটিং : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি’২২-মার্চ’২২) শেয়ার প্রতি লোকসান হয়েছে ৫ পয়সা। গত বছর একই সময়ে যার পরিমাণ ছিল ৬ পয়সা।

জাহিন স্পিনিং: তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২২) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১১ পয়সা, গত বছর একই সময়ে লোকসান ছিল ১ টাকা ৩৯ পয়সা।

জাহিনটেক্স : কোম্পানিটির তৃতীয় প্রান্তিক (জানুয়ারি-মার্চ’২২) শেয়ার প্রতি লোকসান হয়েছে ৬২ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিলো ১ টাকা ২২ পয়সা। আগের বছরের তুলোনায় কোম্পানিটির লোকসান কমেছে ৬০ পয়সা বা ৪৯ শতাংশ।

স্টাইল ক্র্যাফট লিমিটেড : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২২) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৬৫ পয়সা, গত বছর একই সময়ে যার শেয়ার প্রতি আয় ছিল ৫২ পয়সা।