শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের ২৩টি কোম্পানি রয়েছে। এর মধ্যে গত জুন মাসের তুলনায় জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১১টি কোম্পানির।কোম্পানিগুলো হলো: এসোসিয়েটেড অক্সিজেন, ইস্টার্ন লুবরিক্যান্টস, এনার্জিপ্যাক পাওয়ার, ইন্ট্রাকো রিফুয়েলিং, লিন্ডে বিডি, লুব-রেফ (বাংলাদেশ), এমজেএল বাংলাদেশ, মেঘনা পেট্রোলিয়াম, পদ্মা অয়েল এবং পাওযারগ্রিড। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৫টির। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশনের। গত জুন মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৪৬ শতাংশ, যা জুলাই মাসে ০.৮৩ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৭.২৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৯.৪১ শতাংশ থেকে জুলাই মাসে ০.৮৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৮.৫৮ শতাংশে।

অন্য কোম্পানিগুলোর মধ্যে: এসোসিয়েটেড অক্সিজেন : গত জুন মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৯৬ শতাংশ, যা জুলাই মাসে ০.৩৩ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৪.২৯ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৫.২৬ শতাংশ, যা জুলাই মাসে ০.৩৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৪.৯৩ শতাংশে।

ডেসকো: গত জুন মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৫২ শতাংশ, যা জুলাই মাসে ০.২০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৩.৭২ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.০৬ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.০৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৮.৭৬ শতাংশ থেকে জুলাই মাসে ০.১৯ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৮.৫৭ শতাংশে।

ইস্টার্ন লুবরিক্যান্টস : গত জুন মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৮৫ শতাংশ, যা জুলাই মাসে ০.৩০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৭.১৫ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৭.১১ শতাংশ, যা জুলাই মাসে ০.৩০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৬.৮১ শতাংশে।

ইন্ট্রাকো রিফুয়েলিং : গত জুন মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.৫৫ শতাংশ, যা জুলাই মাসে ০.২১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৯.৭৬ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.০০ শতাংশ থেকে ০.২১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.২১ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫৯.৭৯ শতাংশ, যা জুলাই মাসে ০.৪২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫৯.৩৭ শতাংশে।

লিন্ডে বিডি : গত জুন মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.৯০ শতাংশ, যা জুলাই মাসে ০.৫০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৮.৪০ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১২.১০ শতাংশ, যা জুলাই মাসে ০.৫০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১১.৬০ শতাংশে।

লুব-রেফ (বাংলাদেশ): গত জুন মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৭৫ শতাংশ, যা জুলাই মাসে ০.১২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৩.৮৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪০.৪৯ শতাংশ থেকে জুলাই মাসে ০.১২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪০.৩৭ শতাংশে।

এমজেএল বাংলাদেশ: গত জুন মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.২৩ শতাংশ, যা জুলাই মাসে ০.০৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২১.৩২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৭.১০ শতাংশ থেকে জুলাই মাসে ০.০৯ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৭.০১ শতাংশে।

মেঘনা পেট্রোলিয়াম: গত জুন মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৩.৫৯ শতাংশ, যা জুলাই মাসে ০.০২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৩.৬১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৭.৬৬ শতাংশ থেকে জুলাই মাসে ০.০২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৭.৬৪ শতাংশে।

পদ্মা অয়েল: গত জুন মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩২.৮২ শতাংশ, যা জুলাই মাসে ০.০৬ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩২.৮৮ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৮৬ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৮৫ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৩.৯১ শতাংশ, যা জুলাই মাসে ০.০৫ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৩.৮৬ শতাংশে।

পাওযারগ্রিড : গত জুন মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.৭৭ শতাংশ, যা জুলাই মাসে ০.১৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৫.৯৬ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.১৯ শতাংশ থেকে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.০৬ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৯.০৪ শতাংশ, যা জুলাই মাসে ০.০৬ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৮.৯৮ শতাংশে।