শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ১ হাজার ৪৮৭ কোটি ৪৪ লাখ টাকা। এর মধ্যে ফার্মা খাতে লেনদেন হয়েছে ২৪৫ কোটি ৭০ লাখ টাকা। আর বস্ত্র খাতে লেনদেন হয়েছে ২২৯ কোটি টাকা। লেনদেনের নেতৃত্বে দীর্ঘদিন থাকা বস্ত্র খাতকে হটিয়ে আজ ফার্মা খাত ড্রাইভিং সিটে বসে পড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ আগেরদিনের ধারাবাহিকতায় উত্থান প্রবণতায় উভয় বাজারে লেনদেন শুরু হয়। দিন শেষও হয়েছে উত্থান ধারাবাহিকতায়। তবে আজ শেয়ারদর বৃদ্ধির ক্ষেত্রে গ্রীণজোনের পাল্লা হালকা ছিলো, ভারি ছিলো রেড জোনের পাল্লা।

তবে লেনদেনের শুরু থেকে আজ আগেরদিনের মতো বস্ত্র খাতের শেয়ারে ঊর্ধ্বগতি দেখা গেলেও, দিন শেষে শীর্ষে উঠে আসে ফার্মা খাত। লেনদেনের প্রথম প্রহরেই এখাতের অনেক শেয়ার সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে লেনদেন করতে থাকে। কোম্পানিগুলোর লেনদেনেও বড় উল্লম্ফন দেখা যায়। খাতটির শেয়ারে এই ক্রেজ লেনদেনের শেষ পর্যন্ত বজায় থাকতে দেখা যায়।

আজ ফার্মা খাতের ৩২টি কোম্পানির মধ্যে ১৯টি বা ৬১.২৯ শতাংশ কোম্পানির দর বেড়েছে। কমেছে ১০টি বা ৩২.২৬ শতাংশ কোম্পানির। অপরিবর্তিত রয়েছে ২টি বা ৬.৪৫ শতাংশ কোম্পানির শেয়ার দর। ডিএসইতে আজ দর বৃদ্ধির তালিকায় রাজত্ব ছিল ফার্মা খাতের কোম্পানির। ডিএসইর দর বৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানির মধ্যে ৪টিই ছিল ফার্মা খাতের।

অন্যদিকে, লেনদেনের শুরুতে বস্ত্র খাতের শেয়ারে চাঙ্গাভাব উঁকিঝুকি দিলেও বেশিক্ষণ স্থায়ী হয়নি। লেনদেনের কিছু সময়ের মধ্যেই এখাতের শেয়ার রেডজোনে ফিরতে শুরু করে। এই প্রবণতা লেনদেনের শেষ পর্যন্তদেখা যায়।

আজ বস্ত্র খাতে লেনদেন হওয়া ৫৮টি কোম্পানির মধ্যে দর কমেছে ৫২.৫৪ শতাংশ বা ৩১টি কোম্পানির। দর বেড়েছে ২২.০৩ শতাংশ বা ১৩টি কোম্পানির। আর দর অপরিবর্তিত রয়েছে ১৫টি বা ২৫.৪২ শতাংশ কোম্পানির। ডিএসইতে আজ দর পতনের তালিকা জুড়ে ছিল বস্ত্র খাতের শেয়ার। ডিএসই দর পতনের শীর্ষ তালিকার ১০টি কোম্পানির মধ্যে ৫টিই ছিল বস্ত্র খাতের।