শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন বিএসইসি চেয়ারম্যান শিবলী-রুবাইয়াত-উল-ইসলাম বলেন, পুঁজিবাজার নিয়ে মার্কেটে অনাস্থার কিছু নেই। ভয় পাওয়ার কিছু নেই। খারাপ সময় যেহেতু ভালো করেছি, নিশ্চয় ভালো সময় আরও ভালো করব। আপনারা আমার উপর আস্থা রাখুন। সম্প্রতি নিউজবাংলাকে দেয়া একান্ত সাক্ষাৎকারে পুঁজিবাজারের বর্তমান সংকট, সম্ভাবনা, বিএসইসির নেয়া অতীতের নানা উদ্যোগ নিয়ে কথা বলেছেন তিনি।

তিনি বলেন, ২০২০ সালের মে মাসে দায়িত্ব গ্রহণের পর থেকে দুই বছর করোনা ছিল। কোভিডের পর আমরা যখন একটা নরমাল স্টেটে আসছি, তখন শুরু হয়ে গেল ইউক্রেনের যুদ্ধ। ইউক্রেনের যুদ্ধের পর এপ্রিল থেকে আবার শ্রীলঙ্কার ব্যাংক রাপ্টসি এলো, লেবাননে একই ইস্যু আসছে, আশপাশে পাকিস্তান, নেপালের অবস্থা খুবই ভঙ্গুর। তখন আমাদের দেশেও একটা অস্থিরতা এলো।

আরেকটি বড় ইমপ্যাক্ট এসেছে এক্সচেঞ্জ রেটের কারণে। আমরা যখন দেশে-বিদেশে রোড শো করে বিনিয়োগ নেটওয়ার্ক স্থাপন করছি। দেশ-বিদেশ থেকে বিনিয়োগকারীদের সাড়া পাচ্ছি, তখনই সংকট দেখা দিচ্ছে।

সম্প্রতি চাইনিজ ইনভেস্টর গ্রুপ আমার সঙ্গে দেখা করে গেছে। আমেরিকানরা আসছে, ইউরোপিয়ানরা আসছে, যারা রোডশো তে ছিল। গতকালই আমরা এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ডের ব্যাপারে আলাপ করেছি। সবাই এখন বাংলাদেশমুখী। এই পর্যায়ে এক্সচেঞ্জ রেটটা হঠাৎ বেড়ে যাওয়ায় আমাদের এখানে যে বিদেশি বিনিয়োগ ছিল, সেটা এক্সচেঞ্জ রেট লসের কারণে কমে যাচ্ছিল। যার কারণে হঠাৎ করে বিদেশি বিনিয়োগকারীরা বড় একটা টাকা নিয়ে গেছে।

তারা দেখছিল ৮৫ টাকা ডলারে ২০ টাকা লাভ করায় ১০৫ টাকা হয়েছে। এখন ৯৫ থেকে ১০০ টাকায় যদি এক্সচেঞ্জের জন্য চলে যায় তাহলে লাভ থাকে না। তাড়াতাড়ি কিছু প্রফিট নিয়ে তারা চলে যায়। যার কারণে গত মাসে আমরা কিছুটা চাপে পড়ে যাই।

তার পরও মাননীয় প্রধানমন্ত্রী সব সময় গাইডেন্স দিয়েছেন, এই করোনার মধ্যেও আমি ওনার সঙ্গে অনেকবার দেখা করেছি। ওনার সাহায্য-সহযোগিতা-উপদেশ সবই নিয়েছি। সে কারণেই হয়তো ৩ হাজার থেকে সাড়ে ৬ হাজার পর্যন্ত ইনডেক্স এসেছে, এখনও আছে।

মাঝখানে ৭ হাজার অতিক্রম করেছিল। আমার বিশ্বাস, আমরা যেভাবে মার্কেটের ডেপথ নিয়ে কাজ করছি, ভালো ভালো আইপিও বাড়ানোর চেষ্টা করছি, তাতে আশা করি ইনডেক্স আরও এগিয়ে যাবে।