স্পেশাল করেসপন্ডেন্ট, শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: প্রবাদ রয়েছে, কারও পৌষ মাস কারও সর্বনাশ। এমনটাই ঘটেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত টেলিযোগাযোগ খাতের দুটি কোম্পানির ক্ষেত্রে। কোম্পানি দুটি হলো গ্রামীণফোন ও রবি। গত সপ্তাহে বুধবার গ্রামীণফোন নতুন কোনো সিম বিক্রি করতে পারবে না বলে নিষেধাজ্ঞা দেয় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-বিটিআরসি।

এর কারণ হিসেবে গ্রাহকদের মানসম্মত সেবা দিতে না পারার কথা বলা হয়। এই নিষেধাজ্ঞার খবরে গ্রামীণফোনের শেয়ারের দরপতন শুরু হয়। বিপরীতে কপাল খুলেছে রবির বিনিয়োগকারীদের।

বুধবার কিছুটা কমলেও আগের চার কর্মদিবসে শেয়ারদর ৭ টাকা ৮০ পয়সা বা ২৭ শতাংশ বেড়েছে। অন্যদিকে গ্রামীণের শেয়ারদর টানা তিন দিন দরপতনের সর্বোচ্চ সীমা পর্যন্ত। চতুর্থ দিনও আবার সর্বোচ্চ সীমা পর্যন্ত নামার পরেও ঘুরে দাঁড়ায়। দিন শেষে বাড়ে। পরদিন আরও কিছুটা বাড়ে। নিষেধাজ্ঞার পর শেয়ারদর ৬ টাকা ৮০ পয়সা বা ২.২৬ শতাংশ কমেছে।

সিম বিক্রির ওপর নিষেধাজ্ঞার পরের দিন বৃহস্পতিবার গ্রামীণফোনের শেয়ারদর ৬ টাকা বা ২ শতাংশ কমে সর্বশেষ ২৯৪ টাকা ১০ পয়সা দরে লেনদেন হয়। এরপর আরও দুই দিন দর কমে লেনদেন হয়। তবে মঙ্গলবার তিন শতাংশ বেড়ে শেয়ারদর দাঁড়িয়েছে ২৯১ টাকা ১০ পয়সায়। পরদিন আরও ০.৭৬ শতাংশ বেড়ে হারানো দরের কিছুটা পুনরুদ্ধার করে কোম্পানিটি।

এই নিষেধাজ্ঞার পর চার কর্মদিবস টানা বাড়ার পর বুধবার ১.৮৯ শতাংশ বা ৭০ পয়সা কমেছে রবির শেয়ারের। গত ২৯ জুন শেয়ারের দর ছিল ২৮ টাকা ৬০ পয়সা। পরদিন বেড়ে হয় ৩০ টাকা ১০ পয়সায়।

পরের কর্মদিবস ৩ জুলাই ৩ টাকা বা ৯ দশমিক ৯৭ শতাংশ দর বেড়ে ৩৩ টাকা ১০ পয়সায় শেয়ার বেচাকেনা হয়। এর পরদিন আরও ৯ দশমিক ৯৭ শতাংশ বেড়ে ৩৬ টাকা ৪০ পয়সায় হাতবদল হয়। ৫ জুলাই লেনদেনের শুরুতে শেয়ারদর আবার লাফ দিয়ে ৯ শতাংশের কাছাকাছি বেড়ে গেলেও দিন শেষে ১ দশমিক ৯২ শতাংশ বেড়ে সর্বশেষ দর দাঁড়ায় ৩৭ টাকা ১০ পয়সা।

এরপর বুধবার নিম্নগতি দেখা যায়। এক দিনে দরপতনের সর্বোচ্চ হার ২ শতাংশ হওয়ায় ৭০ পয়সার বেশি কমার সুযোগ ছিল না। কমেছেও ততটা। আর্থিক স্বাস্থ্য বিবেচনায় রবির চেয়ে যোজন যোজন এগিয়ে গ্রামীণফোন। ঢাকা স্টক এক্সচেঞ্জের তথ্য বলছে, গ্রামীণফোনের শেয়ার প্রতি আয় (ইপিএস) ২৫ টাকার ওপরে। বিপরীতে এক টাকারও কম আয় রবির।

২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত গ্রামীণফোনের ইপিএস হয়েছে যথাক্রমে ২০ টাকা ৩১ পয়সা, ২৬ টাকা শূন্য ৪ পয়সা, ২৫ টাকা ৫৬ পয়সা, ২৭ টাকা ৫৪ পয়সা এবং ২৫ টাকা ২৮ পয়সা। অন্যদিকে ২০১৮ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত রবির আয় যথাক্রমে ৪৬ পয়সা, ৪ পয়সা, ৩৩ পয়সা ও ৩৪ পয়সা।

আয়ের সঙ্গে সামঞ্জস্য রেখে বেশ ভালো লভ্যাংশ দিয়েছে গ্রামীণফোন। ২০০৯ সালে তালিকাভুক্ত হলেও ২০১৫ সাল থেকে বিনিয়োগকারীদের লভ্যাংশ দিয়েছে কোম্পানি। ওই সময় থেকে ২০২১ সাল পর্যন্ত লভ্যাংশের পরিমাণ ছিল ১৪০, ১৭৫, ২০৫, ২৮০, ১৩০, ২৭৫ ও ২৫০ শতাংশ। এর সবই নগদ।

অন্যদিকে রবি ২০২০ সালে তালিকাভুক্ত হওয়ার পরে ২০২১ সালে ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। ১ হাজার ৩৫০ কোটি ৩০ লাখ টাকার পরিশোধিত মূলধনের গ্রামীণফোনের শেয়ার সংখ্যা ১৩৫ কোটি ৩ লাখ ২২টি। আর ৫ হাজার ২৩৭ কোটি ৯৩ লাখ টাকা পরিশোধিত মূলধন হওয়ায় রবির শেয়ার সংখ্যা ৫২৩ কোটি ৭৯ লাখ ৩২ হাজার ৮৯৫টি।