শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষাঙ্গিক খাতের কোম্পানি এমারেল্ড অয়েল তাদের উৎপাদিত তেলের ৪০ শতাংশ ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশকে (টিসিবি) দিতে যাচ্ছে। কোম্পানিটি ধানের কুঁড়া থেকে তেল (রাইসব্রান ওয়েল) উৎপাদন করে স্পন্দন নামে বাজারজাত করছে। কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আফজাল হোসাইন বিষয়টি নিশ্চিত করেছেন।

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে টিসিবি’র মাধ্যমে ট্রাকে ভোজ্যতেলসহ চিনি, ডাল, পেঁয়াজ বিক্রির কার্যক্রম পরিচালনা করে আসছে সরকার। সম্প্রতি টিসিবি জানিয়েছে, সয়াবিন তেলের দামেই রাইস বার্ন অয়েল বিক্রি করবে প্রতিষ্ঠানটি।

সরকারের এমন সিদ্ধান্তের বিষয়ে মোহাম্মদ আফজাল হোসাইন বলেন, সরকার ইতিমধ্যে রাইস বার্ন অয়েল সংগ্রহ সম্পূর্ণ করেছে, যা ঈদের আগে বিতরণ করা হবে। এ বিষয়টি নিয়ে আমরা সরকারের সঙ্গে আলোচনা অব্যাহত রেখেছি। ঈদের পর টিসিবি যে রাইস বার্ন অয়েল বিক্রি করবে সেখানে এমারেল্ড অয়েল তেল সরবরাহ করবে।

তিনি বলেন, আমরা ইতোমধ্যে সারা দেশে ডিলার নিয়োগ প্রায় শেষ করেছি। ডিলারদের অগ্রাধিকার দিয়ে তারপর ভিন্ন খাতে তেল সরবরাহ করতে হবে। তবে আমাদের উৎপাদিত তেল থেকে ৩০ থেকে ৪০ শতাংশ তেল টিসিবি’কে দিতে পারবো।

গত ২৮ জুন মিনোরি বাংলাদেশ নামে একটি জাপানি প্রতিষ্ঠানের মাধ্যমে উৎপাদনে ফিরেছে এমারেল্ড অয়েল। ২০১৪ সালে ১০ টাকা করে অভিহিত মূল্যে দুই কোটি শেয়ার বিক্রি করে পুঁজিবাজার থেকে ২০ কোটি টাকা সংগ্রহ করে কোম্পানিটি। তালিকাভুক্তির দুই বছর পর রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারি মামলার কারণে ২০১৬ সালের ২৭ জুন থেকে উৎপাদন বন্ধ হয়ে যায় কোম্পানিটির।