শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে বুঝে শুনে বিনিয়োগের আহ্বান জানিয়ে জানিয়েছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি বলেন, ‘ফাইন্সিয়াল লিটারেসি অত্যন্ত গুরুত্বপূর্ণ। না বুঝে বিনিয়োগ করলে বিনিয়োগকারী ক্ষতিগ্রস্ত হবেন। সামগ্রিকভাবে পুঁজিবাজারে এর প্রভাব পড়ে। তাই কমিশন বিনিয়োগকারীদের প্রশিক্ষিত করা এবং এক্ষেত্রে জ্ঞানের সীমাবদ্ধতা দূর করার বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখছে।’

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, কিছু কঠোর হলেই আমাদের চরিত্রহননের কাজ শুরু করে দেয়। এ জন্য সবকিছু মিলে আমরা খুব বিপদে থাকি। বৃহস্পতিবার বিএসইসির মাল্টিপারপাস হলরুমে ‘ইনভেস্টমেন্ট টুলকিটস’ শীর্ষ বইয়ের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

বিএসইসির চেয়ারম্যান বলেন, এমারেল্ড অয়েল কোম্পানিটা বন্ধ হয়ে গিয়েছিল। বিনিয়োগকারীরা সেখানে বিপদে পড়ে গিয়েছিল। আপনারা জেনে খুশি হবেন, তারা এখন প্রডাক্টশন ভালো করছে এবং আগামী ২৮ তারিখে তারা আনুষ্ঠানিকভাবে পরিপূর্ণ উৎপাদন শুরু করতে যাচ্ছে।

শিবলী রুবাইয়াত বলেন, পুঁজিবাজারে লস হলেই বিনিয়োগকারীরা এসএমএস দিয়ে আমাকে বলে কিন্তু লাভ হলে কেউ কিছু বলে না। লস হলে বিনিয়োগকারীরা আমাকে যখন বলে তখন আমি তাদের বলি যে আপনার পোর্টফোলিও কিভাবে ম্যানেজ করবেন, কোনটা কিনবেন বা বিক্রি করবেন সেটা আমি কি করে বলব সেটা আপনাকেই ভেবে চিন্তে করতে হবে।

বিএসইসির চেয়ারম্যান বলেন, কেউ কখনো খুশি হয় না অখুশি লোকের সংখ্যাই বেশি আবার কখনো যদি একটু কঠিন হই,তাহলে তারা চরিত্রহন করতে উঠে পড়ে লাগে। এই জন্য সবসময় বিপদে থাকি, কখন যে কি হয়ে যায়, তারপরও থেমে নেই কাজ করে যাচ্ছি। বর্তমানে আমাদের কাজে অনেকেই বাধা দিচ্ছে জানিয়ে তিনি বলেন, এখন আমাদের কাজে অনেকেই বাধা দিচ্ছে। আরও দিবে তারপরও আমরা কাজের মাধ্যমে এগিয়ে যাব।

বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের(বিআইসিএম) আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিআইসিএমের নির্বাহী চেয়ারম্যান মাহমুদা আক্তার। এসময় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ, ক্যাপিটাল মার্কেট স্থিতিশীল তহবিল (সিএমএসএফ) এর চেয়ারম্যান সাবেক প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান রহমান এবং বইটির লেখক সজিব হোসেন।