শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি এক্সপ্রেস ইন্স্যুরেন্স লভ্যাংশ ঘোষণার পরের দিনই ভয়াবহ শেয়ার কারসাজিতে লিপ্ত হয়েছে। নতুন নির্দেশনায় যে কোনো কোম্পানির শেয়ার দর সর্বোচ্চ ২ শতাংশ কমার সুযোগ থাকলেও এক্সপ্রেস ইন্স্যুরেন্সের শেয়ার দর আজ সর্বোচ্চ ৯০ শতাংশ কমে ৩ টাকায় লেনদেন হতে দেখা গেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানিটির কয়েক লাখ শেয়ার ৩ টাকায় লেনদেন হয়েছে। এতো কম টাকায় কোম্পানিটির শেয়ার লেনদেনের বিষয়টি নজরে এসেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)। বিষয়টি তারা খতিয়ে দেখছে বলে জানিয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, বুধবার কোম্পানিটির সর্বশেষ ২৯ টাকা ৯০ পয়সায় লেনদেন হওয়া শেয়ার হঠাৎ করেই মাত্র ৩ টাকায় লেনদেন হতে দেখা গেছে। বর্তমান বাজার দরে ১ কোটি ৩৮ লাখ ৩৪ হাজার ৪৯৮ টাকার শেয়ার ফারইস্ট লাইফ মাত্র ১২ লাখ ৯২ হাজার ৯৪০ টাকায় বিক্রি করে। শেয়ার গুলো ফারইস্ট ইসলামী লাইফের নিজস্ব পোর্টফলিও থেকে ব্যক্তি পোর্টফলিওতে স্থানান্তর হয়েছে। শেয়ার ক্রয় দর ৩০ টাকার বেশি হলেও বিক্রি করেছে ৩ টাকা দরে। ফারইস্ট লাইফ সিকিউরিটিজ বিক্রি করে লংকাবাংলা সিকিউরিটিজের এক নারী গ্রাহকের কাছে।

জানা যায়, বিমা খাতের এই কোম্পানিটির শেয়ার কারসাজি করে বিপুল পরিমান শেয়ার লেনদেন করা হচ্ছে। এসময় কোম্পানিটির ৪ লক্ষ ৩০ হাজার ৯৮০টি শেয়ার ৩ টাকা দরে লেনদেন হয়েছে। লেনদেন শুরু হওয়ার মাত্র ৩৩ সেকেন্ডের মধ্যে অর্থাৎ ১০টা ৩৩ সেকেন্ডে এসব শেয়ার লেনদেন হয়েছে।

আরও জানা যায়, পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের আরেক কোম্পানি ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের কোড থেকে এসব শেয়ার লেনদেন হয়েছে। লংকাবংলা সিকিউরিটিজের একজন নারী গ্রাহক এসব শেয়ার ক্রয় করেন। এখন প্রশ্ন হলো এই বিপুল পরিমান শেয়ার এত কম দরে একটি কোম্পানির নিজস্ব পোর্টফলিও থেকে ব্যক্তির পোর্টফলিওতে গেলো কেন এবং কি উদ্দেশ্যে?

ইতিহাসে এই ধরনের কারসাজি আর কখনও দেখা যায়নি। অর্থাৎ কোন ব্যক্তি বিশেষ সুবিধার জন্য উভয় পক্ষ পরিকল্পিতভাবে এই কারসাজি সংগঠিত করেছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

এ বিষয়ে ডিএসই ব্রোকার অ্যাসোসিয়েশনের সভাপতি রিচার্ড ডি রোজারিও বলেন, ‘এমন লেনদেন হয়ে থাকলে তা অবশ্যই তদন্তের দাবি রাখে। ম্যানুপুলেশন প্রমাণিত হলে পুঁজিবাজারের স্বার্থে কঠোর ব্যবস্থা গ্রহণ করা আবশ্যক।

এ বিষয়ে আরও জানা যায়, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বিষয়টি খতিয়ে দেখছে। শেয়ার কারসাজির বিষয়টি প্রমানিত হলে ব্যবস্থা গ্রহন করবে সংস্থাটি।

বিএসইসির মুখপাত্র রেজাউল করিম বলেন, বিষয়টি আমরা খতিয়ে দেখছি। এমনকি বিষয়টি আমাদের নজরে এসেছে। এটি আমরা তদন্ত করে জড়িতদের আইনের আওতায় নিয়ে আসবো।