শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের বড় দরপতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শেয়ার ক্রয়ের চেয়ে বিক্রয়ের চাপ বাড়তে থাকায় বড় দরপতন হয়েছে। মুলত বিএসইসি এবং অর্থমন্ত্রীর নির্দেশনার পর পুঁজিবাজারে দরপতন থামছে না। বিনিয়োগকারীদের প্রশ্ন এ দরপতনের পেছনে কারণ কি?

তাছাড়া গত কয়েক বছর ধরেই পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগসীমার বিষয়টি নিয়ে আলোচনা চলছে। এক্সপোজার লিমিট কষ্ট প্রাইজে আসলেই দেশের পুঁজিবাজারে বিদ্যমান অনেক সংকট সমাধান হবে বলে এএফসি ক্যাপিটাল লিমিটেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুব এইচ মজুমদার। তিনি একটি অনলাইন পোর্টালের সাথে আলাপকালে এসব কথা বলেন।

মাহবুব এইচ মজুমদার বলেন, পুঁজিবাজার ব্যাংকগুলোর ইস্যুতে যতক্ষণ পর্যন্ত এক্সপোজার লিমিটের সমাধান করা না হবে ততক্ষণ পর্যন্ত প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা মার্কেট সক্রিয় কোন সাপোর্ট দিতে পারবে না।

বর্তমানে বাজারের পিই রেশিও অনেক ভালো অবস্থানে আছে উল্লেখ করে তিনি বলেন, পুঁজিবাজারের এই সময়টা বিনিয়োগের জন্য ভালো। কেউ কেউ বাজারে গুজব ছড়িয়ে ফায়দা নিচ্ছে মন্তব্য করে তিনি। এছাড়া পুঁজিবাজারে সুশাসন নিশ্চিত করতে সংশ্লিষ্টদের আরো তৎপর হওয়ার আহবান জানান।

আসছে বাজেটে পুঁজিবাজার বান্ধব বাজেট দিতে সরকারের প্রতি আহবান জানান তিনি। অন্যান্য দেশে জিডিপির তুলনায় বাজারের আকার বড় হলেও বাংলাদেশের জিডিপির তুলনায় বাজার অনেক ছোট বলে তিনি মনে করেন।