শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি স্যালভো ক্যামিকেল ইন্ডাস্ট্রি লিমিটেডের কর্ন স্টার্চ ইউনিটে উৎপাদন শুরু হয়েছে। আজ সোমবার (১৬ মে) স্টার্চের বাণিজ্যিক উৎপাদন শুরু হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে। গত বছরের ২২ জুন স্যালভো ক্যামিকেলের স্টার্চ ইউনিটে যান্ত্রিক ত্রুটির কারণে উৎপাদন বন্ধ হয়ে যায়।

গত বছরের ২৪ জুন স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে এ সংক্রান্ত তথ্য প্রকাশিত হয়। দীর্ঘ চেষ্টার পর সম্প্রতি সব যান্ত্রিক ত্রুটি সারিয়ে উৎপাদনে ফেরে এই ইউনিট। কিছুদিন পরীক্ষামূলক উৎপাদন চালানোর পর আজ পূর্ণমাত্রায় বাণিজ্যিক উৎপাদন শুরু হয় এই ইউনিটে। আলোচিত ইউনিটের উৎপাদিত পণ্য তথা কর্ন স্টার্চ বিক্রি করে কোম্পানিটির বাড়তি রাজস্ব আসবে ৩২ কোটি টাকা।

স্যালভো ক্যামিকেলের ওয়েবসাইট থেকে জানা গেছে, কোম্পানিটি কৃষিভিত্তিক অর্গানিক ও ইন-অর্গানিক রাসায়নিক পণ্য উৎপাদন করে থাকে। অর্গানিক পণ্যের মধ্যে আছে-মেইজ স্টার্চ পাউডার, লিক্যুইড গ্লুকোজ, মেইজ জার্ম, কর্ন গ্লুটেন মিল ও পালভারাইড ফাইবার। ইন-অর্গানিক পণ্যের মধ্যে আছে সালফিউরিক এসিড।

স্যালভো ক্যামিকেল ২০১১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানিটির পরিশোধিত মূলধন ৬৫ কোটি টাকা। আর শেয়ার সংখ্যা ৬ কোটি ৫০ লাখ। এই শেয়ারের মাত্র ২২ শতাংশ আছে উদ্যোক্তাদের হাতে।

সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ৭১ শতাংশ। সর্বশেষ বছরে কোম্পানিটি ২ শতাংশ লভ্যাংশ দিয়েছে। সেবছর শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ৩৪ পয়সা। চলতি বছর প্রথম তিন প্রান্তিকে কোম্পানির ইপিএস হয়েছে ২ টাকা ৪৯ পয়সা।