শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের ৪২টি কোম্পানির মধ্যে চলতি বছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২২) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে ৩৪টি কোম্পানি। এরমধ্যে মুনাফায় চমক দেখিয়েছে ৮ কোম্পানি। আর ইপিএস কমেছে ১২টির। লোকসানে রয়েছে ৭টি।

ইপিএস অপরিবর্তিত রয়েছে একটি কোম্পানির। আর আর্থিক প্রতিবেদন প্রকাশ করেনি ৮টি কোম্পানি। একটি কোম্পানি রয়েছে ডিসেম্বর ক্লোজিংয়ের। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে। মুনাফায় চমক দেখা ৮ কোম্পানি হলো: বিবিএস, আনোয়ার গ্যালভানাইজিং, কপারটেক, বিডি অটোকারস, নাহি অ্যালুমিনিয়াম, বেঙ্গল উইনসোর, বিডি ল্যাম্প ও জিপিএইচ ইস্পাত।

কোম্পানিগুলোর নাম ও ইপিএস বৃদ্ধির হার অনুসারে নিচে দেওয়া হলো: বিবিএস: কোম্পানিটির তৃতীয় প্রান্তিক (জানুয়ারি-মার্চ’২২) শেয়ার প্রতি আয় হয়েছে ৪৬ পয়সা। যা আগের বছর একই লোকসান ছিলো ১২ পয়সা। আগের বছরের তুলোনায় কোম্পানিটির ইপিএস বেড়েছে ৫৮ পয়সা বা ৪৮৩ শতাংশ।

আনোয়ার গ্যালভানাইজিং: কোম্পানিটির তৃতীয় প্রান্তিক (জানুয়ারি-মার্চ’২২) শেয়ার প্রতি আয় হয়েছে ২ টাকা ১০ পয়সা। যা আগের বছর একই ইপিএস ছিলো ৪৯ পয়সা। আগের বছরের তুলোনায় কোম্পানিটির ইপিএস বেড়েছে ১ টাকা ৫৯ পয়সা বা ৩২৪ শতাংশ।

কপারটেক: কোম্পানিটির তৃতীয় প্রান্তিক (জানুয়ারি-মার্চ’২২) শেয়ার প্রতি আয় হয়েছে ৬৮ পয়সা। যা আগের বছর একই ইপিএস ছিলো ৩০ পয়সা। আগের বছরের তুলোনায় কোম্পানিটির ইপিএস বেড়েছে ৩৮ পয়সা বা ১২৬ শতাংশ।

বিডি অটোকার: কোম্পানিটির তৃতীয় প্রান্তিক (জানুয়ারি-মার্চ’২২) শেয়ার প্রতি আয় হয়েছে ১৯ পয়সা। যা আগের বছর একই ইপিএস ছিলো ০৬ পয়সা। আগের বছরের তুলোনায় কোম্পানিটির ইপিএস বেড়েছে ১৩ পয়সা বা ২১৬ শতাংশ।

নাহি অ্যালুমিনিয়াম: কোম্পানিটির তৃতীয় প্রান্তিক (জানুয়ারি-মার্চ’২২) শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ২৯ পয়সা। যা আগের বছর একই ইপিএস ছিলো ৬২ পয়সা। আগের বছরের তুলোনায় কোম্পানিটির ইপিএস বেড়েছে ৬৭ পয়সা বা ১০৮ শতাংশ।

বেঙ্গল উইন্ডসোর: কোম্পানিটির তৃতীয় প্রান্তিক (জানুয়ারি-মার্চ’২২) শেয়ার প্রতি আয় হয়েছে ১৫ পয়সা। যা আগের বছর একই ইপিএস ছিলো ০৯ পয়সা। আগের বছরের তুলোনায় কোম্পানিটির ইপিএস বেড়েছে ০৬ পয়সা বা ৬৬ শতাংশ।

বিডি ল্যাম্পস: কোম্পানিটির তৃতীয় প্রান্তিক (জানুয়ারি-মার্চ’২২) শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৬৪ পয়সা। যা আগের বছর একই ইপিএস ছিলো ১ টাকা ০৫ পয়সা। আগের বছরের তুলোনায় কোম্পানিটির ইপিএস বেড়েছে ৫৯ পয়সা বা ৫৬ শতাংশ।

জিপিএইচ ইস্পাত: কোম্পানিটির তৃতীয় প্রান্তিক (জানুয়ারি-মার্চ’২২) শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৪১ পয়সা। যা আগের বছর একই ইপিএস ছিলো ১ টাকা ০৩ পয়সা। আগের বছরের তুলোনায় কোম্পানিটির ইপিএস বেড়েছে ৩৮ পয়সা বা ৩৭ শতাংশ।