শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারের আকার বাড়াতে নতুন করে আরও ১টি ডিজিটাল বুথ চালুর অনুমোদন পেল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্যভুক্ত স্টেকহোল্ডার মশিউর সিকিউরিটিজ লিমিটেড। ফলে রাজধানীর বাইরে কুমিল্লার নাহার প্লাজার (৩য় তলা) শাখা খোলতে আর কোনো বাধা রইল না ব্রোকার হাউজটির। গত ১৬ মার্চ মশিউর সিকিউরিটিজের পক্ষ থেকে শাখা খোলার অনুমোদনের জন্য ডিএসই ও বিএসইসিতে আবেদন করা হয়।

আবেদনের পরিপ্রেক্ষিতে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গত ১৩ এপ্রিল প্রতিষ্ঠানটিকে শাখা খোলার অনুমোদন দিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জকে চিঠি দিয়েছে। এরপর ডিএসই কর্তৃপক্ষ প্রতিষ্ঠানটিকে বুধ খোলার অনুমোদন দেয়। উল্লেখ্য, এর আগে সিরাজগঞ্জ, চাঁদপুর ও ব্রাক্ষণবাড়িয়া জেলার আশুগঞ্জের জন্য বুথ তিনটির অনুমোদন দেওয়া হয়েছে।

ডিএসইর তথ্য মতে, বর্তমানে ব্রোকার হাউজটিতে ঢাকাসহ মোট ১০টি শাখা রয়েছে। এছাড়াও এক্সটেনশন শাখা রয়েছে ৪টি। আর ডিজিটাল বুথ রয়েছে ৭টি, এর সঙ্গে আরও ৪টি যোগ হয়ে মোট জিজিটাল বুথের সংখ্যা দাঁড়াচ্ছে ১১টিতে। ব্রোকার হাউজটিতে ৬০ হাজারের বেশি বিনিয়োগকারী রয়েছেন।

এ বিষয়ে মশিউর সিকিউরিটিজের জেনারেল ম্যানেজার টুটুল ভট্টাচার্য বলেন, পুঁজিবাজারে বিনিয়োগকারী বৃদ্ধির লক্ষ্যে আমরা শাখা খোলার জন্য আবেদন করেছি। আমাদের শাখা খোলার জন্য অনুমোদন দেওয়া হয়েছে। ঈদের পরে ডিজিটাল শাখাগুলোর লেনদেন চালু করা হবে। এর মাধ্যমে শহরের মানুষের পাশাপাশি গ্রামের মানুষও সহজে পুঁজিবাজারে অংশগ্রহণ করতে পারে।

তিনি আরো বলেন, পুঁজিবাজারের বিনিয়োগকারীদের অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্যে মশিউর সিকিউরিটিজ দীর্ঘদিন যাবত কাজ করে আসছে। বিগত কয়েক বছর ধরে প্রতিষ্ঠানটি বিনিয়োগ শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। এরই ধারাবাহিকতায় প্রান্তিক পর্যায়ের বিনিয়োগকারীরা যাতে সহজে পুঁজিবাজারে অংশগ্রহণ করতে পারে এর লক্ষ্যে মশিউর সিকিউরিটিজ এই বুথগুলো কার্যকরি ভূমিকা রাখবে বলে তিনি মনে করেন।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, পুঁজিবাজারে বিনিয়োগের জন্য সকলকে সুযোগ করে দেয়ার উদ্দেশ্যে আমরা ডিজিটাল বুথ কার্যক্রম হাতে নিয়েছি। এতে করে দেশের সকল শ্রেণীর মানুষের অংশগ্রহন করতে সক্ষম হবে। পুঁজিবাজার শুধু শহর কেন্দ্রিক নয় সে বিষয়টি সারাদেশে ছড়িয়ে দিতে চাই।