শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নিযেছে ৩৭৯টি প্রতিষ্ঠান। এর মধ্যে ১২৯টির বা ৩৪.০৩ শতাংশ শেয়ার ও ইউনিট দর বেড়েছে। আর ১৯৫টির বা ৫১.৪৫ শতাংশ শেয়ার ও ইউনিট দর কমেছে। আজ বাজার ছিল ইতিবাচক। তারপরও সার্কিট ব্রেকারের সর্বনিম্ন সীমা ২ শতাংশ স্পর্শ করে ক্রেতাশূন্য ছিল চার ডজনের মতো কোম্পানি। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

সার্কিট ব্রেকারের সর্বনিম্ন সীমা ২ শতাংশ স্পর্শ করে ক্রেতাশূন্য থাকা কোম্পানিগুলো হলো: লিন্ডে বিডি, ইস্টার্ন লুব্রিকেন্টস, আপেক্স স্পিনিং, ইসলামী ইন্সুরেন্স, আমরা নেটওয়ার্ক, এটলাস বাংলাদেশ, পেপার প্রসেসিং, বিডি ল্যাম্পস, সোনালী আঁশ, আনোয়ার গ্যালভানাইজিং, আমরা টেকনোলজি, এমবি ফার্মা, ফরচুন সুজ, সেন্ট্রাল ইন্সুরেন্স, ড্রাগন সোয়েটার, ফনিক্স ইন্সুরেন্স, রিপাবলিক ইন্সুরেন্স, প্যারামাউন্ট ইন্সুরেন্স,

প্রভাতী ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্সুরেন্স, বিডিকম, স্টাইল ক্রাফট, পূরবী জেনারেল ইন্সুরেন্স, আজিজ পাইপস, ঢাকা ডাইং, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, নর্দান ইন্সুরেন্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, দুলামিয়া কটন, হোয়াওয়েল টেক্সটাইল, মেঘনাপেট, জিকিউ বলপেন, কাট্টলী টেক্সটাইল, রিলায়েন্স ইন্স্যুরেন্স, রহিমা ফুড, অগ্নি সিস্টেম, ড্যাফোডিল কম্পিউটার, সোনার বাংলা ইন্সুরান্স, গ্লোবাল ইন্স্যুরেন্স, জিবিবি পাওয়ার, অগ্রণী ইন্স্যুরেন্স, নর্দান ইন্সুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, সেনাকল্যাণ ইন্সুরেন্স এবং ঢাকা ইন্সুরেন্স।

রোববার লেনদেন চলাকালীন এসব কোম্পানির শেয়ারদর সার্কিট ব্রেকারের সর্বনিম্ন সীমা স্পর্শ করে লেনদেন হয়। কোম্পানিগুলোর মধ্যে কিছু কোম্পানির শেয়ার লেনদেনের শেষভাগে সার্কিট ব্রেকারের সর্বনিম্ন সীমা অতিক্রম করার চেষ্টা করলেও সিংহভাগ কোম্পানির শেয়ার সার্কিট ব্রেকারের সর্বনিম্ন সীমায় আটকে থাকে। কোম্পানিগুলোর শেয়ার দরের বিবরণ নিচে দেয়া হলো-

লিন্ডে বিডি: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার শীর্ষস্থানে ছিল জ্বালানি ও বিদ্যুৎ খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ১৫৮১ টাকা ৪০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ১৫৪৯ টাকা ৮০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ১৫৪৯ টাকা ৮০ পয়সা। আজ শেয়ারটির দর কমেছে ৩১ টাকা ৬০ পয়সা বা ১.৯৯ শতাংশ।

ইস্টার্ন লুব্রিকেন্টস: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার দ্বিতীয় স্থানে ছিল জ্বালানি ও বিদ্যুৎ খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ২০৬২ টাকা ২০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ২০২১ টাকা এবং ক্লোজিং দর হয়েছে ২০২১ টাকা। আজ শেয়ারটির দর কমেছে ৩৯ টাকা ২০ পয়সা বা ১.৯৯ শতাংশ।

আপেক্স স্পিনিং: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার তৃতীয় স্থানে ছিল বস্ত্র খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ১৫৫ টাকা ২০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ১৫২ টাকা ১০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ১৫২ টাকা ১০ পয়সা। আজ শেয়ারটির দর কমেছে ৩ টাকা ১০ পয়সা বা ১.৯৯ শতাংশ।

ইসলামী ইন্সুরেন্স: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার চতুর্থ স্থানে ছিল বিমা খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৫৫ টাকা ১০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ৫৪ টাকা এবং ক্লোজিং দর হয়েছে ৫৪ টাকা। আজ শেয়ারটির দর কমেছে ১ টাকা ১০ পয়সা বা ১.৯৯ শতাংশ।

আমরা নেটওয়ার্ক: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার পঞ্চম স্থানে ছিল তথ্যপ্রযুক্তি খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৪৫ টাকা ১০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ৪৪ টাকা ২০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ৪৪ টাকা ২০ পয়সা। আজ শেয়ারটির দর কমেছে ৯০ পয়সা বা ১.৯৯ শতাংশ।

এটলাস বাংলাদেশ: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার ষষ্ঠ স্থানে ছিল প্রকৌশল খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ১১৫ টাকা ৫০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ১১৩ টাকা ২০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ১১৩ টাকা ২০ পয়সা। আজ শেয়ারটির দর কমেছে ২ টাকা ৩০ পয়সা বা ১.৯৯ শতাংশ।

এছাড়া, ১.৯৮ শতাংশ থেকে ১.৯৭ শতাংশ পর্যন্ত ৬ কোম্পানির, ১.৯৬ শতাংশ থেকে ১.৯৫ শতাংশ পর্যন্ত ৯ কোম্পানির, ১.৯৪ শতাংশ থেকে ১.৯৩ শতাংশ পর্যন্ত ৬ কোম্পানির, ১.৯২ শতাংশ থেকে ১.৯০ শতাংশ পর্যন্ত ৬ কোম্পানির, ১.৮৯ শতাংশ থেকে ১.৮৫ শতাংশ পর্যন্ত ১৩ কোম্পানির শেয়ার দরপতন হয়েছে।