শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের উঠানামা খাকলেও দিনশেষে উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের সাথে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর এবং টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে।

তবে বীমা ও আর্থিক খাতের ভর করে সূচকের কিছুটা উত্থান হয়েছে বলে বাজার সংশ্লিষ্টরা মনে করেন। তারা আরো বলেন, বাজার এ ভাবে এগিয়ে যাবে। এছাড়া আজকের লেনদেন ও সূচকের অগ্রগতিকে আশাব্যঞ্জক বলে মনে করছেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৭.১৩ পয়েন্ট বা ০.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৭৬৫.৩০ পয়েন্টে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ৩.০২ পয়েন্ট বা ০.১২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৪৭১.০৮ পয়েন্টে। অপর সূচক ডিএসই শরিয়াহ সূচক ০.৪৮ পয়েন্ট বা ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে এক হাজার ৪৬৪.৯৮ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯৮১ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের কার্যদিবস থেকে ৫৭ কোটি ৪ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৯২৪ কোটি ৪১ লাখ টাকার। ডিএসইতে আজ ৩৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৭৮টির বা ৪৬.৮৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে।

দর কমেছে ১৫০টির বা ৩৯.৪৭ শতাংশের এবং ৫২টি বা ১৩.৬৮ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৫.০৮ পয়েন্ট বা ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৮০৪.৫২ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৮টির, কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দর। আজ সিএসইতে ৩১ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।