শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে এসএমই প্লাটফর্মে লেনদেন সহজতর করল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এখন থেকে বিনিয়োগকারীদেরকে কোয়ালিফাইড ইনভেস্টর হওয়ার জন্য রেজিস্ট্রেশন করতে হবে না। এটা ডিএসই স্বয়ংক্রিয়ভাবে করে দেবে। সোমবার (২৮ মার্চ) ডিএসইর ওয়েবসাইটে এই খবর জানানো হয়েছে।

জানা গেছে, সিডিবিএল ও ব্রোকারেজ হাউজগুলো থেকে তথ্য নিয়ে স্টক এক্সচেঞ্জগুলো স্বয়ংক্রিয়ভাবে এই নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করবে। নিবন্ধনের পর থেকে বিনিয়োগকারিরা এসএমই প্লাটফর্মে থাকা শেয়ার মূল মার্কেটের মতই কেনাবেচা করতে পারবেন। এর জন্য বিনিয়োগকারিদের কোন বাড়তি ফি দিতে হবে না। তবে লেনদেনের ক্ষেত্রে মূল মার্কেটের অন্য শেয়ারের মতো ব্রোকারেজ হাউজের নির্ধারিত কমিশন দিতে হবে।

স্বল্প মূলধনের কোম্পনির জন্য গঠিত স্মল ক্যাপিটাল প্লাটফর্মের উন্নয়নের স্বার্থে এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন।

সূত্রমতে, সিডিবিএল এবং ব্রোকারেজ হাউজের কাছেই বিনিয়োগকারিদের সব তথ্য থাকায় এখন থেকে প্রতি প্রান্তিকে যোগ্য বিনিয়োগকারিদের তালিকা স্টক এক্সচেঞ্জগুলোকে তারা সরবরাহ করবে। সেখান থেকে এক্সচেঞ্জ বিনিয়োগকারিদের শেয়ার কেনাবেচার সুবিধাপ্রাপ্তি নিশ্চিত করবে।

প্রতিবার শেয়ার কেনাবেচার সময় ব্রোকারেজ হাউজগুলো তাদের ব্যাক অফিস সফটওয়্যার বা অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমে পরীক্ষা করে দেখবে বিনিয়োগকারি এই লেনদেনের জন্য যোগ্য কি না। এরপরের ধাপে দিনশেষে স্টক এক্সচেঞ্জের ক্লিয়ারিং এন্ড সেটেলমেন্ট সফটওয়্যারে সারাদিনের তথ্য পরীক্ষা করে কমিশনে পাঠানো হবে। যদি কোন কারনে ব্রোকারেজ হাউজ এর ব্যত্যয় করে তবে তাকে সতর্ক করার ব্যবস্থাও নেয়া হবে।

বর্তমানে ডিএসই’র এসএমই প্লাটফর্মে ১০টি কোম্পানি তালিকাভুক্ত। এর মধ্যে নিয়ালকো অ্যালয়স, কৃষিবিদ ফিড, মাস্টার ফিড এগ্রোটেক, মোস্তফা মেটাল, মামুন এগ্রো ও অরিজা এগ্রো ইন্ডাস্ট্রিজ এই ছয় কোম্পানি ‘কিউআইও’প্রক্রিয়ায় শেয়ার বিক্রি করে তালিকাভুক্ত হয়েছে। বাকি চার কোম্পানি অ্যাপেক্স ওয়েভিং, বেঙ্গল বিস্কুট, হিমাদ্রি ও ওয়ান্ডারল্যান্ড টয়েজকে বিএসইসির নির্দেশে ওটিসি থেকে এসএমই প্লাটফর্মে নিয়ে আসা হয়েছে।