শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৯৭টির বা ৫১.৯৭ শতাংশ শেয়ার ও ইউনিট দর কমেছে। এদিন শেয়ারদর সবচেয়ে বেশি কমেছে ঢাকা ইন্সুরেন্সের। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

আজ সার্কিট ব্রেকারের পঞ্চম কার্যদিবসে লোয়ার সার্কিটের সর্বনিম্ন সীমা বা সর্বনিম্ন দর ২ শতাংশ স্পর্শ করেছে এমন কোম্পানির সংখ্যা ছিল ৪০টি। কোম্পানিগুলো হলো- ঢাকা ইন্সুরেন্স, শ্যামপুর সুগার, অগ্রণী ইন্স্যুরেন্স, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, এনআরবিসি ব্যাংক, পেপার প্রসেস, এ্যাপেক্স স্পিনিং, ইস্টার্ন ইন্সুরেন্স, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স,

কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, বিডি থাই ফুড, সমতা লেদার, তমিজউদ্দিন টেক্সটাইল, মাইডাস ফাইন্যান্স, ইমাম বাটন, এশিয়া ইন্স্যুরেন্স, আইএফআইসি ব্যাংক, রংপুর ফাউন্ড্রি, বিডি ওয়েল্ডিং, প্রিমিয়ার ব্যাংক, গ্লোবাল ইন্স্যুরেন্স, জিলবাংলা সুগার, ভিএফএস থ্রেড, কর্ণফুলী ইন্স্যুরেন্স, ফিনিক্স ইন্স্যুরেন্স, অগ্রণী ইন্স্যুরেন্স, মিথুন নিটিং, মার্কেনটাইল ইন্সুরেন্স, ফু-ওয়াং ফুড, কাট্টালি টেক্সটাইল, জনতা ইন্স্যুরেন্স, মেঘনা কনডেন্সড মিল্ক, এভিন্স টেক্সটাইলস, রেনউইক যগেশ্বর, মনোস্পুল পেপার, ফু-ওয়াং সিরামিক, আরএকে সিরামিক এবং আপেক্স ফুডস।

আজ লেনদেন চলাকালীন এসব কোম্পানির শেয়ারদর সার্কিট ব্রেকারের সর্বনিম্ন সীমা স্পর্শ করে লেনদেন হয়েছে। এরমধ্যে কিছু শেয়ার লেনদেনের শেষ পর্যন্ত সার্কিট ব্রেকারের তলানিতে ক্রেতাশুন্য অবস্থায় পড়েছিল। আর কিছু শেয়ার সার্কিট ব্রেকার অতিক্রম করার চেষ্টা করেছিল। কোম্পানিগুলোর বিবরণ নিচে দেয়া হলো-

ঢাকা ইন্সুরেন্স: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার শীর্ষস্থানে ছিল বিমা খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস সোমবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৬৫ টাকা ২০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ৬৩ টাকা ৯০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ৬৩ টাকা ৯০ পয়সা। আজ শেয়ারটির দর কমেছে ১ টাকা ৩০ পয়সা বা ১.৯৯ শতাংশ।

শ্যামপুর সুগার: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার দ্বিতীয় স্থানে ছিল খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস সোমবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৮৫ টাকা ৪০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ৮৩ টাকা ৭০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ৮৩ টাকা ৭০ পয়সা। আজ শেয়ারটির দর কমেছে ১ টাকা ৭০ পয়সা বা ১.৯৯ শতাংশ।

অগ্রণী ইন্সুরেন্স: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার তৃতীয় স্থানে ছিল বিমা খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস সোমবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৫০ টাকা ৫০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ৪৯ টাকা ৫০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ৪৯ টাকা ৫০ পয়সা। আজ শেয়ারটির দর কমেছে ১ টাকা বা ১.৯৮ শতাংশ।

ক্রিস্টাল ইন্সুরেন্স: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার চতুর্থ স্থানে ছিল বিমা খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস সোমবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৪৫ টাকা ৭০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ৪৪ টাকা ৮০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ৪৪ টাকা ৮০ পয়সা। আজ শেয়ারটির দর কমেছে ৯০ পয়সা বা ১.৯৬ শতাংশ।

বাংলাদেশ শিপিং কর্পোরেশন: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার পঞ্চম স্থানে ছিল বিবিধ খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস সোমবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ১১২ টাকা ২০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ১১০ টাকা এবং ক্লোজিং দর হয়েছে ১১০ টাকা। আজ শেয়ারটির দর কমেছে ২ টাকা ২০ পয়সা বা ১.৯৬ শতাংশ।

এনআরবিসি ব্যাংক: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার ষষ্ঠ স্থানে ছিল ব্যাংক খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস সোমবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ২৫ টাকা ৫০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ২৫ টাকা এবং ক্লোজিং দর হয়েছে ২৫ টাকা। আজ শেয়ারটির দর কমেছে ৫০ পয়সা বা ১.৯৬ শতাংশ।

পেপার প্রসেসিং: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার সপ্তম স্থানে ছিল পেপার ও প্রিন্টিং খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস সোমবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ২৬৬ টাকা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ১৬০ টাকা ৭০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ১৬০ টাকা ৮০ পয়সা। আজ শেয়ারটির দর কমেছে ৫ টাকা ২০ পয়সা বা ১.৯৫ শতাংশ।

এপেক্স স্পিনিং: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার অষ্টম স্থানে ছিল ট্যানারী খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস সোমবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ১৫৩ টাকা ৭০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ১৫০ টাকা ৭০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ১৫০ টাকা ৭০ পয়সা। আজ শেয়ারটির দর কমেছে ৩ টাকা বা ১.৯৫ শতাংশ।

ইস্টার্ন ইন্সুরেন্স: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার নবম স্থানে ছিল বিমা খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস সোমবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৮২ টাকা ১০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ৮০ টাকা ৫০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ৮০ টাকা ৫০ পয়সা। আজ শেয়ারটির দর কমেছে ১ টাকা ৬০ পয়সা বা ১.৯৪ শতাংশ।

এশিয়া প্যাসিফিক ইন্সুরেন্স: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার দশম স্থানে ছিল বিমা খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস সোমবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৫৬ টাকা ৭০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ৫৫ টাকা ৬০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ৫৫ টাকা ৬০ পয়সা। আজ শেয়ারটির দর কমেছে ১ টাকা ১০ পয়সা বা ১.৯৪ শতাংশ।

এছাড়া, তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্সের ১.৯৩ শতাংশ, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের ১৯২ শতাংশ, বিডি থাই ফুডের ১.৯২ শতাংশ, সমতা লেদারের ১.৯২ শতাংশ, তমিজউদ্দিন টেক্সটাইলের ১.৯১ শতাংশ, মাইডাস ফাইন্যান্সের ১.৯১ শতাংশ, ইমাম বাটনের ১.৯০ শতাংশ, এশিয়া ইন্স্যুরেন্সের ১.৯০ শতাংশ, আইএফআইসি ব্যাংকের ১.৮৮ শতাংশ, রংপুর ফাউন্ড্রির ১.৮৮ শতাংশ, বিডি ওয়েল্ডিংয়ের ১.৮৭ শতাংশ,

প্রিমিয়ার ব্যাংকের ১.৮৭ শতাংশ, গ্লোবাল ইন্স্যুরেন্সের ১.৮৬ শতাংশ, জিলবাংলা সুগারের ১.৮৫ শতাংশ, ভিএফএস থ্রেডের ১.৮৫ শতাংশ, কর্ণফুলী ইন্স্যুরেন্সের ১.৮৪ শতাংশ, ফিনিক্স ইন্স্যুরেন্সের ১.৮৪ শতাংশ, প্রগতি ইন্স্যুরেন্সের ১.৮০ শতাংশ, মিথুন নিটিংয়ের ১.৭৯ শতাংশ, মার্কেনটাইল ইন্স্যুরেন্সের ১.৭৯ শতাংশ, ফু-ওয়াং ফুডের ১.৭৮ শতাংশ, কাট্টালি টেক্সটাইলের ১.৭৬ শতাংশ,

জনতা ইন্স্যুরেন্সের ১.৭৫ শতাংশ, মেঘনা কনডেন্সড মিল্কের ১.৭৩ শতাংশ, এভিন্স টেক্সটাইলের ১.৭৩ শতাংশ, রেনউইক যগেশ্বরের ১.৭৩ শতাংশ,, মনস্পুল পেপারের ১.৭৩ শতাংশ, ফু-ওয়াং সিরামিকের ১.৭১ শতাংশ, আরএকে সিরামিকের ১.৭০ শতাংশ, এবং আপেক্স ফুডসের ১.৭০ দর কমে লোয়ার সার্কিটের সর্বনিম্ন সীমা স্পর্শ করে লেনদেন হয়।