শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেয়া কোম্পানিগুলোর মধ্যে সার্কিট ব্রেকারের সর্বনিম্ন সীমা বা সর্বনিম্ন দর ২ শতাংশ স্পর্শ করেছে এমন কোম্পানির সংখ্যা ছিল ২৩টি। কোম্পানিগুলো হলো: লিবরা ইনফিউশন, তমিজউদ্দিন টেক্সটাইল, আনোয়ার গ্যালভানাইজিং, জেনেক্স ইনফোসিস, জিলবাংলা সুগার, এপেক্স স্পিনিং, কে এন্ড কিউ, প্রভাতী ইন্স্যুরেন্স,

তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স, প্রাইম ইন্স্যুরেন্স, বিডি ল্যাম্পস, ফারইস্ট ইসলামী লাইফ, এএমসিএল-প্রাণ, এডিএন টেলিকম, ফার্মাএইড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, সানলাইফ ইন্স্যুরেন্স, এপেক্স ফুডস, জুট স্পিনার্স, রেকিট বেনকিজার, রিলায়েন্স ইন্স্যুরেন্স, এপেক্স ট্যানারি এবং মনস্পুল পেপার। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

আজ লেনদেন চলাকালীন এসব কোম্পানির শেয়ারদর সার্কিট ব্রেকারের সর্বনিম্ন সীমা স্পর্শ করে লেনদেন হয়েছে। এরমধ্যে কিছু শেয়ার লেনদেনের শেষ পর্যন্ত সার্কিট ব্রেকারের তলানিতে পড়েছিল। আর কিছু শেয়ার সার্কিট ব্রেকার অতিক্রম করেছিল। কোম্পানিগুলোর বিবরণ নিচে দেয়া হলো-

লিবরা ইনফিউশন: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার শীর্ষস্থানে ছিল ওষুধ ও রসায়ন খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস রোববার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৯২০ টাকা ৬০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ৯০২ টাকা ২০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ৯০২ টাকা ২০ পয়সা । আজ শেয়ারটির দর কমেছে ১৭ টাকা ৮০ পয়সা বা ১.৯৯ শতাংশ।

তমিজউদ্দিন টেক্সটাইল: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার শীর্ষস্থানে ছিল বস্ত্র খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস রোববার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ২৮০ টাকা ৮০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ২৭৫ টাকা ২০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ২৭৫ টাকা ২০ পয়সা । আজ শেয়ারটির দর কমেছে ৫ টাকা ৬০ পয়সা বা ১.৯৯ শতাংশ।

আনোয়ার গ্যালভানাইজিং: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার শীর্ষস্থানে ছিল প্রকৌশল খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস রোববার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৩৬৯ টাকা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ৩৬১ টাকা ৭০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ৩৬১ টাকা ৭০ পয়সা । আজ শেয়ারটির দর কমেছে ৭ টাকা ৩০ পয়সা বা ১.৯৭ শতাংশ।

জেনেক্স ইনফোসিস: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার শীর্ষস্থানে ছিল তথ্যপ্রযুক্তি খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস রোববার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ১৩৭ টাকা ১০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ১৩৪ টাকা ৪০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ১৩৪ টাকা ৪০ পয়সা । আজ শেয়ারটির দর কমেছে ২ টাকা ৭০ পয়সা বা ১.৯৬ শতাংশ।

জিলবাংলা সুগার: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার শীর্ষস্থানে ছিল খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস রোববার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ১৬৮ টাকা ৫০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ১৬৫ টাকা ২০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ১৬৫ টাকা ২০ পয়সা । আজ শেয়ারটির দর কমেছে ৩ টাকা ৩০ পয়সা বা ১.৯৫ শতাংশ।

এপেক্স স্পিনিং: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার শীর্ষস্থানে ছিল বস্ত্র খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস রোববার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ১৫১ টাকা ৪০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ১৪৮ টাকা ৪০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ১৪৮ টাকা ৫০ পয়সা । আজ শেয়ারটির দর কমেছে ২ টাকা ৯০ পয়সা বা ১.৯১ শতাংশ।

কে এন্ড কিউ: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার শীর্ষস্থানে ছিল প্রকৌশল খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস রোববার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ২৬৬ টাকা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ২৬১ টাকা এবং ক্লোজিং দর হয়েছে ২৬১ টাকা। আজ শেয়ারটির দর কমেছে ৫ টাকা বা ১.৮৮ শতাংশ।

প্রভাতী ইন্স্যুরেন্স: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার শীর্ষস্থানে ছিল বিমা খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস রোববার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ১১৭ টাকা ৫০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ১১৫ টাকা ২০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ১১৫ টাকা ৩০ পয়সা । আজ শেয়ারটির দর কমেছে ২ টাকা ২০ পয়সা বা ১.৮৭ শতাংশ।

তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার শীর্ষস্থানে ছিল বিমা খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস রোববার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৭৫ টাকা । আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ৭৩ টাকা ৫০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ৭৩ টাকা ৬০ পয়সা । আজ শেয়ারটির দর কমেছে ২ টাকা ৪০ পয়সা বা ১.৮৬ শতাংশ।

প্রাইম ইন্স্যুরেন্স: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার শীর্ষস্থানে ছিল বিমা খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস রোববার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৮১ টাকা ২০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ৭৯ টাকা ৬০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ৭৯ টাকা ৭০ পয়সা । আজ শেয়ারটির দর কমেছে ১ টাকা ৫ পয়সা বা ১.৮৪ শতাংশ।

বিডি ল্যাম্পস: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার শীর্ষস্থানে ছিল প্রকৌশল খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস রোববার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ২৯৬ টাকা ১০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ২৯০ টাকা ২০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ২৯০ টাকা ৭০ পয়সা । আজ শেয়ারটির দর কমেছে ৫ টাকা ৪ পয়সা বা ১.৮২ শতাংশ।

ফারইস্ট ইসলামী লাইফ: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার শীর্ষস্থানে ছিল বিমা খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস রোববার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৯৩ টাকা ৭০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ৯১ টাকা ৯০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ৯২ টাকা। আজ শেয়ারটির দর কমেছে ১ টাকা ৭০ পয়সা বা ১.৮১ শতাংশ।

এএমসিএল-প্রাণ: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার শীর্ষস্থানে ছিল খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস রোববার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৩২৬ টাকা ৬০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ৩২০ টাকা ১০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ৩২০ টাকা ৭০ পয়সা । আজ শেয়ারটির দর কমেছে ৫ টাকা ৯০ পয়সা বা ১.৮০ শতাংশ।

এডিএন টেলিকম: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার শীর্ষস্থানে ছিল তথ্যপ্রযুক্তি খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস রোববার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৬৬ টাকা ৬০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ৬৫ টাকা ৩০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ৬৫ টাকা ৪০ পয়সা । আজ শেয়ারটির দর কমেছে ১ টাকা ২০ পয়সা বা ১.৮০ শতাংশ।

ফার্মাএইড: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার শীর্ষস্থানে ছিল ওষুধ ও রসায়ন খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস রোববার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৮১৭ টাকা ৫০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ৮০১ টাকা ৬০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ৮০৩ টাকা ২০ পয়সা । আজ শেয়ারটির দর কমেছে ১৪ টাকা ৩০ পয়সা বা ১.৭৪ শতাংশ।

বাংলাদেশ শিপিং কর্পোরেশন: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার শীর্ষস্থানে ছিল বিবিধ খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস রোববার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ১১৬ টাকা ১০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ১১৩ টাকা ৮০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ১১৪ টাকা ১০ পয়সা । আজ শেয়ারটির দর কমেছে ২ টাকা বা ১.৭২ শতাংশ।

সানলাইফ ইন্স্যুরেন্স: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার শীর্ষস্থানে ছিল বিমা খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস রোববার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৪১ টাকা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ৪০ টাকা ২০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ৪০ টাকা ৩০ পয়সা । আজ শেয়ারটির দর কমেছে ৭০পয়সা বা ১.৭০ শতাংশ।

এপেক্স ফুডস: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার শীর্ষস্থানে ছিল খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস রোববার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ১৯৩ টাকা ৪০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ১৮৯ টাকা ৬০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ১৯০ টাকা ১০ পয়সা । আজ শেয়ারটির দর কমেছে ৩ টাকা ৩০ পয়সা বা ১.৭০ শতাংশ।