শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: মন্দা পুঁজিবাজারেও লাগামহীনভাবে দর বাড়ছে তালিকাভুক্ত তিন কোম্পানির। যে কারণে পতনের বাজারে কোম্পানিটির শেয়ারদর দুই বছরের মধ্যে সর্বোচ্চ উচ্চতায় অবস্থান করছে। কোম্পানিগুলো হলো- অ্যাপেক্স ফুড, ইয়াকিন পলিমার ও পেপার প্রসেসিং । এসব কোম্পানির শেয়ারদর আজ গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ দরে লেনদেন হয়েছে। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

এপেক্স ফুডস: কোম্পানিগুলোর মধ্যে আজ সবচেয়ে বেশি দর বেড়েছে এপেক্স ফুডসের। কোম্পানিটির শেয়ার দর আগের দিনের তুলনায় ১৪ টাকা ৯০ পয়সা বা ৬.৮৬ শতাংশ বেড়ে সর্বশেষ ২৩২ টাকা ১০ পয়সায় লেনদেন হয়েছে, যা গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর ২১৩ টাকা থেকে ২৩২ টাকায় উঠানামা করেছে। গত দুই বছরে মধ্যে কোম্পানিটির সর্বনিম্ন দর ছিল ১০১ টাকা ৯০ পয়সা।

প্রকৌশল খাতের প্রতিষ্ঠানটির অনুমোদিত মূলধন ১৫ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন রয়েছে ৫ কোটি ২০ লাখ ৭০ হাজার টাকা। বর্তমানে কোম্পানিটির রিজার্ভ রয়েছে ৪২ কোটি ৫০ লাখ টাকা। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও ১০৫.৫০ পয়েন্টে।

ইয়াকিন পলিমার : কোম্পানিটির শেয়ার দর আগের দিনের তুলনায় এক টাকা বা ৪.০৭ শতাংশ বেড়ে সর্বশেষ ২৫ টাকা ৬০ পয়সায় লেনদেন হয়েছে, যা গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর ২৪ টাকা ৭০ পয়সা থেকে ২৬ টাকা ৫০ পয়সায় উঠানামা করেছে। গত দুই বছরে মধ্যে কোম্পানিটির সর্বনিম্ন দর ছিল ৮ টাকা ৬০ পয়সা।

প্রতিষ্ঠানটির অনুমোদিত মূলধন ১০০কোটি টাকা এবং পরিশোধিত মূলধন রয়েছে ৭৩ কোটি ৬৯ লাখ ৯০ হাজার টাকা। বিপরীতে রিজার্ভ রয়েছে ৮ কোটি ২৯ লাখ টাকা। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও ২৫.৬ পয়েন্টে।

পেপার প্রসেসিং : কোম্পানিটির শেয়ার দর আগের দিনের তুলনায় ৩০ পয়সা বা ১.১৫ শতাংশ বেড়ে সর্বশেষ ২৬ টাকা ৫০ পয়সায় লেনদেন হয়েছে, যা গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর ২৫ টাকা ৮০ পযসা থেকে ২৭ টাকা পয়সায় উঠানামা করেছে। গত দুই বছরে মধ্যে কোম্পানিটির সর্বনিম্ন দর ছিল ৬ টাকা ১০ পয়সা।

প্রতিষ্ঠানটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন রয়েছে ৫৫ কোটি ৯৬ লাখ ৮০ হাজার টাকা। বর্তমানে কোম্পানিটির পুঁঞ্জিভুত লোকসানের পরিমাণ ২৩ কোটি ১৪ লাখ টাকা। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও ১১০.৪২ পয়েন্টে।