শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ৩৩ ব্যাংকের মধ্যে ডিসেম্বর মাসের তুলনায় জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২৫ ব্যাংকের। কোম্পানি গুলো হলো: এবি ব্যাংক, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, ঢাকা ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, ইস্টার্ণ ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, আইএফআইসি ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, এনসিসি ব্যাংক, এক্সিম ব্যাংক,

এনআরবি কমার্শিয়াল ব্যাংক, প্রাইম ব্যাংক, পূবালী ব্যাংক, রূপালী ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, ব্যাংক এশিয়া, সাউথ বাংলা এগ্রিকালচার ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক ও উত্তরা ব্যাংক। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৭ ব্যাংকের। এছাড়া বিনিয়োগ তথ্য হালনাগাদ প্রকাশ করেনি ইউনিয়ন ব্যাংক। এর কারণ ব্যাংকটি গত ২৬ জানুয়ারি পুঁজিবাজারে লেনদেন শুরু করেছে। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা যায়, ব্যাংকগুলোর মধ্যে জানুয়ারিতে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে উত্তরা ব্যাংকের। গত বছরের ডিসেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.৪৯ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ২.৪৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩০.৯৮ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ছিল ০.৯১ শতাংশ, যা জানুয়ারিতে ০.০১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ০.৯০ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৪০.০৫ শতাংশ থেকে জানুয়ারিতে ২.৪৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৭.৫৭ শতাংশে।

এবি ব্যাংক : গত বছরের ডিসেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৪৯ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.৩৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৩.৩১ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ছিল ০.৮৮ শতাংশ, যা জানুয়ারিতে ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৭৯ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৪৩.৩৯ শতাংশ থেকে জানুয়ারিতে ০.২৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৩.১০ শতাংশে।

এক্সিম ব্যাংক: গত বছরের ডিসেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.৬৪ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.৩৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৮.০৩ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ১.২৯ শতাংশ থেকে জানুয়ারিতে ০.০৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১.২২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৩.৩৮ শতাংশ থেকে জানুয়ারিতে ০.৩২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৩.০৬ শতাংশে।

আল-আরাফাহ ইসলামী ব্যাংক: গত বছরের ডিসেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.৩৫ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.০৫ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৯.৪০ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ২৮.২৬ শতাংশ থেকে জানুয়ারিতে ০.০৫ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৮.২১ শতাংশে।

ব্র্যাক ব্যাংক: গত বছরের ডিসেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.২৬ শতাংশ, যা চলতি বছরের
জানুয়ারিতে ০.০৬ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১০.৩২ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ছিল ৩৭.৮৮ শতাংশ, যা জানুয়ারিতে ০.৩৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৮.২৬ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ
৫.৬২ শতাংশ থেকে জানুয়ারিতে ০.৪৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫.১৮ শতাংশে।

সিটি ব্যাংক: গত বছরের ডিসেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৭৩ শতাংশ, যা চলতি বছরের
জানুয়ারিতে ০.১৩ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২২.৮৬ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ছিল ৩.৫৭ শতাংশ, যা জানুয়ারিতে ০.০৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩.৫৪ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৪১ শতাংশ থেকে জানুয়ারিতে ০.১০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪০.৯০ শতাংশে।

ঢাকা ব্যাংক: গত বছরের ডিসেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৮৭ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.১২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৩.৯৯ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৪৫.০১ শতাংশ থেকে জানুয়ারিতে ০.১২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৪.৮৯ শতাংশে।

ডাচ-বাংলা ব্যাংক: গত বছরের ডিসেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৯৮ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.১১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫.০৯ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ১০.০২ শতাংশ থেকে জানুয়ারিতে ০.১১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৯.৯১ শতাংশে।

ইস্টার্ণ ব্যাংক: গত বছরের ডিসেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৭.১২ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.৩৬ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৭.৪৮ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ২২.৩৭ শতাংশ থেকে জানুয়ারিতে ০.৩৬ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২২.০১ শতাংশে।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক: গত বছরের ডিসেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৩৪ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.৮৩ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৯.১৭ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ছিল ১.৮৭ শতাংশ, যা জানুয়ারিতে ০.০২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১.৮৫ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৪৬.৪৫ শতাংশ থেকে জানুয়ারিতে ০.৮১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৫.৬৪ শতাংশে।

আইএফআইসি ব্যাংক: গত বছরের ডিসেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.০৫ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.৬৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২০.৭৪ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ছিল ১.০৭ শতাংশ, যা জানুয়ারিতে ০.১০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ০.৯৭ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৩৯.৯৯ শতাংশ থেকে জানুয়ারিতে ০.৫৯ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৯.৪০ শতাংশে।

মার্কেন্টাইল ব্যাংক: গত বছরের ডিসেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৪২ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.৫০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২২.৯২ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ছিল ৪.০৬ শতাংশ, যা জানুয়ারিতে ০.১০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩.৯৬ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৩৬.৯৭ শতাংশ থেকে জানুয়ারিতে ০.৪০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৬.৫৭ শতাংশে।

ন্যাশনাল ব্যাংক: গত বছরের ডিসেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৪৩ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.৩৩ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৩.৭৬ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৪৭.২৩ শতাংশ থেকে জানুয়ারিতে ০.৩৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৬.৮৯ শতাংশে।

এনসিসি ব্যাংক: গত বছরের ডিসেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৯৮ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.২৩ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২২.২১ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৪০.১২ শতাংশ থেকে জানুয়ারিতে ০.২৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৯.৮৯ শতাংশে।

এনআরবি কমার্শিয়াল ব্যাংক: গত বছরের ডিসেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২.৭০ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.৪২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩.১২ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ২৩.৯৮ শতাংশ থেকে জানুয়ারিতে ০.৪২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৩.৫৬ শতাংশে।

প্রাইম ব্যাংক: গত বছরের ডিসেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৬.৫৩ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.০৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৬.৬২ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ২৩.৯১ শতাংশ থেকে জানুয়ারিতে ০.০৯ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৩.৮২ শতাংশে।

পূবালী ব্যাংক: গত বছরের ডিসেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৭৯ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.০৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৬.৮৭ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ছিল ০.২২ শতাংশ, যা জানুয়ারিতে ০.০১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ০.২৩ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৪১.৪৯ শতাংশ থেকে জানুয়ারিতে ০.০৯ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৬.৫৭ শতাংশে।

রূপালী ব্যাংক: গত বছরের ডিসেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৩৮ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.১৬ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪.৫৪ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বনিয়োগ ৫.৪৩ শতাংশ থেকে জানুয়ারিতে ০.১৬ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫.২৭ শতাংশে।

শাহজালাল ইসলামী ব্যাংক: গত বছরের ডিসেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.২৪ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.১০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৪.৩৪ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৩৭.৩৯ শতাংশ থেকে জানুয়ারিতে ০.১০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৭.২৯ শতাংশে।

সোশ্যাল ইসলামী ব্যাংক: গত বছরের ডিসেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৭.৫৮ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.৭৫ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৮.৩৩ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ১৯.০৪ শতাংশ থেকে জানুয়ারিতে ০.৭৫ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৮.২৯ শতাংশে।

স্ট্যান্ডার্ড ব্যাংক: গত বছরের ডিসেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.৩০ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.৮০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৬.১০ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.৩৭ শতাংশ থেকে জানুয়ারিতে ০.৮০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৪.৫৭ শতাংশে।

প্রিমিয়ার ব্যাংক: গত বছরের ডিসেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৮৮ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.৮৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৮.৭৭ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ছিল ১.৯৫ শতাংশ, যা জানুয়ারিতে ০.০১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১.৯৪ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৪৫.২০ শতাংশ থেকে জানুয়ারিতে ০.৮৮ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৪.৩২ শতাংশে।

ব্যাংক এশিয়া: গত বছরের ডিসেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩২.৯০ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.০৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩২.৯৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৩.৩৩ শতাংশ থেকে জানুয়ারিতে ০.০৮ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৩.২৫ শতাংশে।

সাউথ বাংলা এগ্রিকালচার ব্যাংক: গত বছরের ডিসেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৬৪ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.০১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১১.৭৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৪.৮৮ শতাংশ থেকে জানুয়ারিতে ০.০১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৪.৭৭ শতাংশে।

ট্রাস্ট ব্যাংক: গত বছরের ডিসেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.০৯ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.০৫ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৬.১৪ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ০.১৬ শতাংশ থেকে জানুয়ারিতে ০.০১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ০.১৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৩.৭৫ শতাংশ, যা জানুয়ারিতে ০.০৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৩.৭১ শতাংশে।