শেয়ারবার্তা ২৪ ডটকম: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেকহোল্ডার আইসিবি সিকিউরিটিজের মাধ্যমে সংঘটিত বিভিন্ন সিকিউরিটিজ আইন লঙ্ঘণের কারণে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন বড় অঙ্কের জরিমানা করেছে। সেই সঙ্গে নির্দিষ্ট সময়ের মধ্যে অনিয়ম সমন্বয় না করতে পারলে প্রতিদিন ১০ হাজার টাকা করে জরিমানা আরোপের নির্দেশনাও দেয়া হয়েছে।

আজ রোববার বিএসইসির ৭৮৯ তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। কমিশনের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আইসিবি সিকিউরিটিজের মাধ্যমে একই তালিকাভুক্ত ব্যাংকে একের অধিক সমন্বিত গ্রাহক হিসাব পরিচালণা, কোম্পানির একক গ্রাহকদের নামে একের অধিক স্বতন্ত্র ও জয়েন্ট বিও হিসাব পরিচালনা, গ্রাহকদের সঙ্গে মার্জিন চুক্তিপত্র না থাকা সত্বেও নগদ হিসাবে ঋণ সুবিধা প্রদান এবং তার গ্রাহকদের সিকিউরিটিজের যথাযথ রেকর্ড রাখেনি।

এজন্য বিএসইসি আইসিবি সিকিউরিটিজকে বিভিন্ন সিকিউরিটিজ আইন লঙ্ঘণ ও সংঘটিত সকল অনিয়ম আগামী ৩০ সেপ্টেম্বর ২০২১ তারিখের মধ্যে সমন্বয় করে কমিশনকে অবহিত করার নির্দেশ দিয়েছে বিএসইসি। এছাড়া উল্লেখিত তারিখের মধ্যে সকল অনিয়ম সমন্বয়ে ব্যর্থ হলে ৫ কোটি টাকা জরিমানা ধার্য্য করা হবে। এছাড়া এসব অনিয়ম সমন্বয় করার আগ পর্যন্ত প্রতিদিন ১০ হাজার টাকা করেও জরিমানা করা হবে।

জানতে চাইলে কমিশনের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম বলেন, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আইসিবি সিকিউরিটিজকে সকল অসঙ্গতি সমন্বয়ের সময়ে বেধে দেয়া হয়েছে। যদি তারা এ সময়ের মধ্যে নির্দেশনা পরিপালনে ব্যর্থ হয় তবে তাদেরকে ৫ কোটি টাকা জরিমাণা করা হবে। এছাড়া নির্দিষ্ট সময়ের পরে এসব অনিয়ম সমন্বয়ে যতো দেরি হবে, সেক্ষেত্রে প্রতিদিনের জন্য আরও ১০ হাজার টাকা করে জরিমাণা করা হবে।