শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ডিএসইতে লেনদেন কিছুটা মন্দা প্রবণতায় শেষ হয়েছে। মন্দা বাজারে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। আজ লেনদেন ছাড়িয়েছে আড়াই হাজার কোটি টাকা। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে। লেনদেনের মন্দা বাজারে আজ ৩ কোম্পানির রেকর্ড লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর লেনদেন ছিল গত এক বছরের মধ্যে সর্বোচ্চ। কোম্পানিগুলো হলো- ইসলামিক ফাইন্যান্স, শাহজিবাজার পাওয়ার ও ইস্টল্যান্ড ইন্সরেন্স লিমিটেড।

ইসলামিক ফাইন্যান্স: আজ ইসলামিক ফাইন্যান্সের লেনদেন হয়েছে ২ কোটি ৬৫ লাখ ৪৬ হাজার ১৭টি শেয়ার। এটি কোম্পানিটির গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগে গত ৯ জুন শেয়ারটির লেনদেন হয়েছিল ১ কোটি ৬৯ লাখ ৩ হাজার ২৭৬টি শেয়ার।

আগের দিন ইসলামিক ফাইন্যান্সের দর ছিল ৩০ টাকা। আজ লেনদেনশেষে ক্লোজিং দর হয়েছে ৩২ টাকা ৮০ পয়সায়। দর বেড়েছে ২ টাকা ৮০ পয়সা বা ৯.৩৩ শতাংশ। ডিএসইতে আজ কোম্পানিটি লেনদেনের তালিকায় ছিল দ্বিতীয় স্থানে। ৩০ জুন, ২০২১ অর্থবছরের জন্য দুই প্রান্তিকে (জানুয়ারি-জুন’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৭৪ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৭০ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির সম্পদ মূল্য অবস্থান করছে ১৪ টাকা ৭৪ পয়সায়।

শাহজিবাজার পাওয়ার : আজ শাহজিবাজার পাওয়ারের লেনদেন হয়েছে ৬১ লাখ ২৩ হাজার ৩২১টি শেয়ার। এটি কোম্পানিটির গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগে গত ১৮ আগস্ট শেয়ারটির লেনদেন হয়েছিল ৪৩ লাখ ৯৫ হাজার ৪৫৩টি শেয়ার। আগেরদিন শাহজিবাজার পাওয়ারের দর ছিল ১০২ টাকা ২০ পয়সা। আজ লেনদেনশেষে ক্লোজিং দর হয়েছে ১০৮ টাকা ৩০ পয়সায়। দর বেড়েছে ৬ টাকা ১০ পয়সা বা ৫.৯৭ শতাংশ। ডিএসইতে আজ কোম্পানিটি লেনদেনের তালিকায় ছিল চতুর্থ স্থানে।

৩০ জুন, ২০২১ তিন প্রান্তিকে (জুলাই’২০-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৪ টাকা ৫৩ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৩ টাকা ২৯ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির সম্পদ মূল্য অবস্থান করছে ৩৬ টাকা ০৪ পয়সায়।

ইস্টল্যান্ড ইন্সরেন্স : আজ ইস্টল্যান্ড ইন্সুরেন্সের লেনদেন হয়েছে ৬৭ লাখ ৩৯ হাজার ৫৪৫টি শেয়ার। এটি কোম্পানিটির চলতি বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগে গত ২ জুন শেয়ারটির লেনদেন হয়েছিল ৫৩ লাখ ৪৫ হাজার ৬৪৩টি শেয়ার।

আগেরদিন ইস্টল্যান্ড ইন্সুরেন্সের দর ছিল ৪২ টাকা ১০ পয়সা। আজ লেনদেনশেষে ক্লোজিং দর হয়েছে ৪৩ টাকা ৬০ পয়সা। দর বেড়েছে ১ টাকা ৫০ পয়সা বা ৩.৫৬ শতাংশ। আজ কোম্পানিটি ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় ১১ তম স্থানে ছিল।

৩১ মার্চ, ২০২১ অর্থবছরের জন্য প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৩৪ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৩১ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির সম্পদ মূল্য অবস্থান করছে ২০ টাকা ৯৮ পয়সায়।