শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এসকে ট্রিমস ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ২ কোটির ১১ লাখ ৫০ হাজার শেয়ার লক-ইন ফ্রি হচ্ছে ১৫ জুলাই (বৃহস্পতিবার) থেকে। অর্থাৎ, এদিন থেকে উদ্যোক্তা-পরিচালকরা তাদের হাতে থাকা এই শেয়ার বিক্রি করতে পারবেন। সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, কোম্পানিটির বর্তমানে ৮ কোটি ৪৭ লাখ শেয়ার রয়েছে। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে মাত্র ৩১ শতাংশ শেয়ার। উদ্যোক্তারা ইচ্ছা করলে ১৫ জুলাই থেকে ২ কোটি ১১ লাখ ৫০ হাজার শেয়ার বিক্রি করে দিতে পারবেন। তবে উদ্যোক্তারা এই শেয়ার বিক্রি করে দিলে কোম্পানির পরিচালকদের ন্যূনতম ২ শতাংশ এবং সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণের কোটার আইন অমান্য করবে।

নিয়ম অনুসারে আইপিওতে আসার পর থেকে উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার তিন বছর পর্যন্ত লক-ইন থাকে। সেই হিসেবে ২০১৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে লেনদেন শুরু হওয়া কোম্পানিটির লক-ইন ফ্রি হচ্ছে ১৫ জুলাই থেকে। কোম্পানিটি সর্বশেষ বছরে শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। গত বৃহস্পতিবার কোম্পানির শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ৪১ টাকায়।

উল্লেখ্য, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ২০১৮ সালে সভায় কোম্পানিটির আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৩০ কোটি টাকা উত্তোলনের জন্য অনুমোদন দেয়। প্রতিটি শেয়ারের ১০ টাকা মূল্যে ছেড়ে বাজার থেকে এই অর্থ উত্তোলন করে কোম্পানিটি।

সর্বশেষ আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২০-২১ হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১২ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ৬০ পয়সা। চলতি হিসাব বছরের ৯ মাসে (জুলাই-মার্চ) কোম্পানিটির ইপিএস হয়েছে ৯৮ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ১ টাকা ৯৭ পয়সা। ৩১ মার্চ ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৩ টাকা ৭৩ পয়সা।