শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: মহামারির বছরে আইএফআইসি ব্যাংকের আয় কমে গেছে ব্যাপক হারে। লভ্যাংশও তারা কমিয়ে অর্ধেক করেছে। ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত অর্থবছরের জন্য ব্যাংকটি ৫ শতাংশ বোনাস শেয়ার ঘোষণা করেছে। অর্থাৎ বিনিয়োগকারীরা প্রতি ১০০টি শেয়ারের বিপরীতে ৫টি শেয়ার লভ্যাংশ হিসেবে পাবেন। তবে শেয়ার বাড়ায় রেকর্ড ডেটের পর ব্যাংকটির দামও সমপরিমাণ কমে যাবে।

বুধবার ব্যাংকটির পরিচালনা পর্ষদের সভায় গত ডিসেম্বরে সমাপ্ত অর্থবছরের আয় ব্যয়ের হিসাব পর্যালোচনা করে এই সিদ্ধান্ত নেয়া হয় বলে নিশ্চিত করেছেন কোম্পানি সচিব মুকাম্মেল হক। তিনি জানান, ২০২০ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ব্যাংক এশিয়া শেয়ার প্রতি আয় করেছে ৩৭ পয়সা। আগের বছর ব্যাংকটির শেয়ার প্রতি আয় ছিল ১ টাকা ৯২ পয়সা। অর্থাৎ মহামারির বছরে শেয়ারপ্রতি আয় কমেছে ৭৫ শতাংশের বেশি।

২০১৯ সালের ৩০ ডিসেম্বর সমাপ্ত অর্থবছেরর জন্য ব্যাংকটি তার শেয়ারধারীদেরকে ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল। চলতি বছর লভ্যাংশ ঘোষণা করা ব্যাংকগুলোর মধ্যে আইএফআইসি ব্যাংকই প্রথম ব্যাংক যারা কোনো নগদে লভ্যাংশ দিতে যাচ্ছে না।

চলতি বছর যেসব ব্যাংক লভ্যাংশ ঘোষণা করেছে তার মধ্যে আইসিবি ইসলামী ব্যাংক কখনও লভ্যাংশ ঘোষণা করতে পারেনি। এবারও তারা লোকসানের বৃত্ত থেকে বের হয়ে আসতে পারেনি। এই ব্যাংকটি নিয়ে শেয়ারধারীদের মধ্যে কোনো উচ্চাশাও ছিল না। এর বাইরে বলতে গেলে আইএফআইসি ব্যাংকই বিনিয়েগকারীদের হতাশ করল। এর আগে যত বাংক লভ্যাংশ ঘোষণা করেছে, তার মধ্যে সবগুলোই আকর্ষণীয় নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।