শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: শেয়ারবাজারে দাম বাড়ার ক্ষেত্রে ঘুরে ফিরে দাপট দেখিয়েছে বীমাখাত কোম্পানি। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষ স্থান দখল করেছে বীমা কোম্পানি। শেয়ারবাজারে তালিকাভুক্ত বীমা কোম্পানিগুলোর নগদ লভ্যাংশে বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে।

ফলে ঘুরে ফিরে বীমা কোম্পানিতে দিন দিন ঝোক বাড়ছে বিনিয়োগকারীদের। তেমনি ব্যাংকের সঙ্গে সঙ্গে শেয়ারবাজারে তালিকাভুক্ত বীমা কোম্পানিগুলোর পর্ষদও ২০১৯ সালের ব্যবসায় বোনাসের চেয়ে বেশি নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এ পর্যন্ত লভ্যাংশ ঘোষনা করা সবগুলো বীমা কোম্পানির পর্ষদই নগদ লভ্যাংশ সুপারিশ করেছে। এছাড়া নগদের পাশাপাশি ৭টির পর্ষদ বোনাস শেয়ার সুপারিশ করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

শেয়ারবাজারে তালিকাভুক্ত ৪৭টি বীমা কোম্পানির মধ্যে ২০১৯ সালের ব্যবসার ভিত্তিতে ৩৯টি বীমা কোম্পানির লভ্যাংশ সংক্রান্ত সভা অনুষ্ঠিত হয়েছে। এরমধ্যে প্রাইম ইন্স্যুরেন্স, পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স ও সানলাইফ ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদ কোন লভ্যাংশ সুপারিশ করেনি। বাকি ৩৬ কোম্পানি থেকে শেয়ারহোল্ডারদের জন্য ২৪৬ কোটি ৩৩ লাখ টাকার নগদ লভ্যাংশ সুপারিশ করা হয়েছে। যা কোম্পানিগুলোর বার্ষিক সাধারন সভায় (এজিএম) শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে প্রদান করা হবে।

বীমা কোম্পানিগুলোর আকার বা পরিশোধিত মূলধন ব্যাংক ও লিজিং কোম্পানি থেকে অনেক ছোট। যে কারনে নগদ লভ্যাংশের পরিমাণও কম। তবে পরিশোধিত মূলধনের তুলনায় লভ্যাংশের হার কম না। এ বছর এখন পর্যন্ত ৭টি বীমা কোম্পানির পরিচালনা পর্ষদ নগদ লভ্যাংশের পাশাপাশি বোনাস শেয়ার ঘোষণা করেছে। প্রতিষ্ঠানগুলো সর্বমোট ১ কোটি ৮০ লাখ ৫৫ হাজার ৩৪০টি বোনাস শেয়ার ঘোষণা করেছে। যা এজিএমে শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে প্রদান করা হবে।